ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রেসিপি

পাকা আমের চার পদ

রেসিপি দিয়েছেন : মরিয়ম বেগম
পাকা আমের চার পদ

পাকা আমের জেলি

যা লাগবে : আমের পিউরি ৪ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ ও চিনি স্বাদমতো।

যেভাবে করবেন : আম ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর ছোট টুকরা করে নিন। ব্লেন্ডারে চিনি ও আমের টুকরা একসঙ্গে ব্লেন্ড করে নিন। চুলায় একটি প্যান বসিয়ে তাতে আমের মিশ্রণ দিন। এরপর মাঝারি আঁচে ১৫ মিনিট জ্বাল দিন। লেবুর রস দিয়ে আরও মিনিট দশেক জ্বাল দিন। মিশ্রণ ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। এর পর বয়ামে ভরে সংরক্ষণ করুন। ফ্রিজে রেখে অনেকদিন খেতে পারবেন।

ম্যাঙ্গো মুস

যা লাগবে : পাকা আমের শাঁস ২ কাপ, পাকা আম কুচি ১ কাপ, গ্লুকোজ পাউডার আধা কাপ, চিনি আধা কাপ, পেকটিন ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, ক্রিম ৪ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, জিলেটিন ১ টেবিল চামচ, হোয়াইট চকোলেট ১ কাপ।

যেভাবে করবেন : প্রথমে কড়াইতে পাকা আমের শাঁস ও চিনি দিয়ে জ্বাল দিয়ে নিন। ফুটে গেলে পেকটিন দিন। গ্যাস বন্ধ করে ওই মিশ্রণে লেবুর রস দিন। একটু ঠান্ডা হলে আমের কুচিও মিশিয়ে দিন। এর পর অন্য একটি কড়াইতে ক্রিম, ভ্যানিলা এসেন্স এবং পানিতে ভেজানো জিলেটিন দিয়ে হালকা আঁচে গরম হতে দিন। এর মধ্যে দিন হোয়াইট চকোলেট। একসঙ্গে গলে একটি মিশ্রণ তৈরি হলে নামিয়ে নিন। এর পর শেষ পর্যায়ে গিয়ে আম ও ক্রিমের যে দুটি আলাদা মিশ্রণ তৈরি করেছিলেন। তা মিশিয়ে নিন। এর পর পছন্দের মোল্ডে ভরে ফ্রিজে রেখে দিন। অন্তত ঘণ্টা পাঁচেক। পরিবেশন করার আগে উপর থেকে আমের শাঁস ও জিলেটিন দেওয়া গ্লেজ ছড়িয়ে দিলেই তৈরি ‘ম্যাঙ্গো মুস’।

পাকা আমের পুডিং

যা লাগবে : পাকা আমের রস ১ কাপ, ডিমের কুসুম ৩টি, চিনি ৩ চামচ, দুধ আধা লিটার, জেলেটিন ১ টেবিল চামচ ও পানি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে ঠান্ডা পানিতে জেলেটিন ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। এরপর একটি পাত্রে ডিমের কুসুম, চিনি ও দুধ ভালো করে ফেটিয়ে নিন। ভালো করে মেশানো হয়ে গেলে এতে জেলেটিন দিয়ে দিন। হালকা আঁচে মিশ্রণটি গ্যাসে বসিয়ে দিন। এরপর পাকা আম ব্লেন্ড করে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে আমের রস। কিছুক্ষণ পর আমের রস দিয়ে নাড়াচাড়া করুন। মিশ্রণটি ঘন হয়ে গেলে নামিয়ে নিন। এর পর ঠান্ডা করে বাটিতে নিয়ে ফ্রিজে রেখে দিন কয়েক ঘণ্টা। এর পর বের করে দেখবেন পাকা আমের পুডিং রেডি। আমের টুকরো ছড়িয়ে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা পুডিং।

ম্যাংগো মিল্ক শেক

যা লাগবে : পাকা আম ১০০ গ্রাম, মিল্ক পাউডার ৪০ গ্রাম, চিনি ৩০ গ্রাম, পানি ৭০ গ্রাম, আইসকিউব পরিমাণ মতো।

যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে নিন। ভালোভাবে ব্লেন্ড করে নিন। এর পর গ্লাসে ঢেলে আইসকিউব দিতে হবে।

ডেকোরেশনের জন্য কিছু আমের কিউব দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত