বর্ষায় মেকআপ

রুমানা ইসলাম

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যেহেতু বর্ষাকাল সেহেতু বাতাসের আর্দ্রতা বেশি, তাই এই সময় টায় মেকআপের সঙ্গে ত্বকের যত্ন নেয়াটা বেশ চ্যালেঞ্জিংই বলা চলে। তাই বলে কি এই বর্ষায় সাজগোজ থেমে থাকবে! অফিস কি পার্টি সবখানেই আজকাল একটু মেকআপ না করলেই নয়। তাই বর্ষাকালে কীভাবে নিজেকে ফ্লোওলেস করে প্রেজেন্ট করা যায় তার কিছু টিপস আজ শেয়ার করব। তবে ত্বকে মেকআপ লাগানোর জন্য আপনার ত্বককে আগে ভালোভাবে প্রস্তুত করে নিতে হবে। এ জন্য মেকআপের আগেও বেশ কিছু স্টেপ মেনে চলা অবশ্য করণীয়। মেকআপ করার আগে প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে নিয়ে মুখে লাগিয়ে নিন টোনার।

মেকআপ দীর্ঘস্থায়ী করতে বরফও লাগিয়ে নিতে পারেন মুখে। যদি ত্বকে গ্লো ভাব চান, তাহলে ফেস সিরাম লাগিয়ে নেয়া যেতে পারে। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ব্যাস এখন আপনার ফেস মেকআপের জন্য প্রস্তুত হয়ে গেল। মেকআপের শুরুতে ত্বকে মসৃণ ভিত্তি তৈরি করতে অবশ্যই প্রাইমারের গুরুত্ব অপরিসীম। যেহেতু বর্ষাকাল তাই এসময় বেছে নিতে হবে যেকোনো ব্র্যান্ডের ম্যাটিফাইং প্রাইমার। যেটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ত্বককে কন্ট্রোল করবে এবং মেকআপ কেও দীর্ঘস্থায়ী করবে। এর পর যদি ফাউন্ডেশনের কথা বলি তাহলে বর্ষায় অবশ্যই ভালো কোনো ব্র্যান্ডের ওয়াটারপ্রুফ ফাউন্ডেশন ব্যবহার করতে হবে।

তবে আমি বলব, এই গরমে অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার না করাই ভালো। তবে হালকা করে ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। সেজন্য অল্প ফাউন্ডেশন নিয়ে সেটিকে ফোঁটা ফোঁটা করে সারা মুখে লাগিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিন। অথবা এর পরিবর্তে আপনি সিসি ক্রিম বা বিবি ক্রিমও লাগাতে পারেন। ত্বকের পিগমেন্টেশন ঢাকতে কনসিলার লাগানো বেশ জরুরি। বেইজ তৈরি করার পর সেটিকে লুজ পাউডার কিংবা ভালো মানের ওয়াটারপ্রুুফ কমপ্যাক্ট দিয়ে সেট করতে হবে। কারণ বর্ষার আর্দ্র হাওয়ায় ত্বকের তৈলাক্ত ভাব সাধারণত একটু বেশীই হয়, তাই পাউডার দিয়ে বেইজ মেকআপটা সেট করাটা খুব জরুরি। সেই সঙ্গে ত্বকের টি জোনটার ওপর এ সময় বেশি গুরুত্ব দিতে হবে। কারণ ত্বকের অন্যান্য অংশের তুলনায় টি জোনটা বেশি তৈলাক্ত হয়। আমার একটা ব্যক্তিগত অভিমত আছে, সেটি হলো, আমি সাধারণত বর্ষাকালে সাজগোজের ক্ষেত্রে বেইজটা খুব হালকা রেখে চোখ ও ঠোঁটের সাজে বেশি গুরুত্ব দেই। তাই যেকোনো ভাইব্রেন্ট রঙের আইশ্যাডো দিয়ে চোখ সাজাতে পারেন মনের মতো করে। হোক সেটা স্মোকি আই অথবা কাট ক্রিজের মতো গর্জিয়াস কোনো আই। তবে আইলাইনার এবং মাসকারা অবশ্যই ওয়াটারপ্রুফ হতে হবে। ঠোঁটের ক্ষেত্রে বোল্ড শেডগুলো বেশি ভালো লাগবে।

তবে বর্ষায় ক্রিমি লিপস্টিক ব্যবহার না করাই উত্তম।

ম্যাট লিপস্টিক এসময় আদর্শ। আর তারপর হালকা ব্লাশন এবং হাইলাইটারের ব্যবহার ত্বকে এক্সট্রা গ্লো এনে দেবে।