রূপশৈলী

মেকআপ ট্রেন্ডে স্মোকি আই

হাল ফ্যাশনে স্মোকি আই পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। তাই মেকআপ ট্রেন্ডে বেশ কয়েক বছর ধরে স্মোকি আই তার রাজত্ব ধরে রেখেছে বলা যায়। কীভাবে করবেন স্মোকি আই তা নিয়ে লিখেছেন- রুমানা ইসলাম

প্রকাশ : ২২ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সবসময়ই বলি, আজ আবারও বলছি- একটা পারফেক্ট মেকআপের জন্য সর্বপ্রথম ধাপ হলো ক্লিনজিং টোনিং ময়েশ্চারাইজিং। এই ধাপগুলো কমপ্লিট করে ত্বককে মেকআপের জন্য প্রথমে প্রস্তুত করতে নিতে হবে। তারপর যথারীতি ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন, চোখের চারপাশে অথবা ত্বকে কোনো কালো দাগ থাকলে তা ঢাকতে কনসিলার মেকআপ স্পঞ্জের সাহায্যে ভালো ভাবে ব্লেন্ড করে নিতে হবে। যেহেতু স্মোকি আই মেকআপ তাই আন্ডার আইটা কিন্তু ব্রাইট হওয়া বিশেষ জরুরি। তাই স্কিনের থেকে অন্তত ২-৩ শেড লাইট কোনো কনসিলার দিয়ে অবশ্যই আন্ডার আইটা হাইলাইট করে নিতে হবে। এতে করে স্মোকি লুকটা সুন্দর ফুটে উঠবে। তারপর লাগাতে হবে ট্রান্সলুসেন্ট পাউডার অথবা কমপ্যাক্ট পাউডার। হাল ফ্যাশনে স্মোকি আই পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। তাই মেকআপ ট্রেন্ডে বেশ কয়েক বছর যাবৎ স্মোকি আই তার রাজত্ব ধরে রেখেছে বলা যায়। এখন বলি কীভাবে করবেন স্মোকি আই। স্মোকি আই লুকের ও আবার আছে নানা ধরণ। একেকজন একেক টেকনিকে তা করতে পছন্দ করেন। তবে প্রাত্যহিক স্মোকি আই লুকটা খুব চটজলদি কিভাবে করবেন তা নিয়ে কিছু ট্রিকস শেয়ার করছি।

চোখের পাতায় প্রথমে আই প্রাইমার লাগিয়ে বেস তৈরি করে নিন, তাতে করে কাজল বা আইলাইনার ছড়াবে না, আর আইশ্যাডোও বসবে ভালো। এবার চোখের উপরের পাতার পল্লব ঘেঁষে থেকে শুরু করে পাতার ঠিক খাঁজ বরাবর কালো অথবা ধূসর আইশ্যাডো লাগিয়ে সুন্দর করে নিচ থেকে উপরে রাউন্ড স্ট্রোক করে করে ব্লেন্ড করতে হবে। কিন্তু ব্লেন্ড করার সময় একটা বিষয়ে খেয়াল রাখতে হবে যে আপনার চোখের পাতা থেকে আইশ্যাডো যত উপরের দিকে যাবে ততই যেন তা গাঢ় ভাব কমে হালকা হয়ে যায়। আইশ্যাডো ভালো করে ব্লেন্ড করা হয়ে গেলে চোখের উপরের ও নিচের পাতায় কাজল অথবা আইলাইনারের রেখা টেনে দিন। এবং পারলে তা একটু হালকা স্মাজ করে দিন, দেখবেন আপনার চোখ দুটি আরো ড্রামাটিক দেখাবে। এরপর আইল্যাশ কার্লার দিয়ে ল্যাশগুলোকে কার্ল করে গাঢ় করে মাশকারা লাগিয়ে নিন। এবার একটা এক্সট্রা ট্রিকস শিখিয়ে দেই, সেটা হলো- এই নরমাল স্মোকি আইলুকটাকে যদি রাতের পার্টির জন্য গ্ল্যামারাস স্মোকি আইতে দেখতে চান তাহলে এই আইশেডের ওপরেই চোখের পাতা ঘেঁষে গাঢ় অংশটিতে লাগিয়ে নিন ধূসর কালো গ্লিটারস। ব্যাস হয়ে গেলো স্পার্কলিং গ্ল্যামারাস স্মোকি আই ফর ইওর নাইট আউটিং। একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন, চোখের মেকআপ যত বেশি হবে, আপনার বাকি সব সাজ ততই বেশি মিনিমাল হবে। তাই ঠোঁটে ব্যবহার করুন ন্যুড লিপস্টিক আর গালে বুলিয়ে নিন হালকা ব্লাশন।