ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গরমে ত্বকের যত্ন

রুমানা ইসলাম
গরমে ত্বকের যত্ন

আমরা প্রত্যেকেই কমবেশি উজ্জ্বল ত্বক চাই। কিন্তু গ্রীষ্মকালের কড়া রোদে ঘেমে নেয়ে ত্বকের যাচ্ছে তাই অবস্থা হয়। এ সময়টাতে ত্বকের যথাযথ যত্ন না নিলে সানবার্ন, একনি, মেস্তার মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই তো এই গ্রীষ্মকালে ত্বকের যত্ন হবে অন্যান্য সময়ের চেয়ে একটু বেশি-

ঘরে হোক কিংবা বাইরে সানস্ক্রিনটা অবশ্যই লাগাতে হবে। এবং সেইসঙ্গে ২-৩ ঘণ্টা অন্তর অন্তর রিপ্লাই করতে একেবারেই ভুলা যাবে না। সানস্ক্রিনের ঝচঋ হবে ৪০-৫০-এর মধ্যে। তার নিচে কোনো ভাবেই না।

দিনেরবেলা বের হলে অবশ্যই ছাতা ব?্যবহার করতে হবে, এতে করে ত্বক ও চুল সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা পাবে।

গ্রীষ্মকালে দিনের বেলাতে ত্বকের যত্নে অল্প প্রোডাক্ট ব্যবহার করা উত্তম। কেননা, গ্রীষ্মকালে স্কিন কেয়ারের ক্ষেত্রে লক্ষ্য করলে দেখা যায় গরমে আর ঘামে অর্ধেক প্রোডাক্টই ঝরে যায়। তাই একসঙ্গে অনেকগুলো প্রোডাক্ট এপ্লাই না করাই ভালো।

গ্রীষ্মকালে গরমে বগলে ঘাম বেশি হয় আর সেখান থেকে দুর্গন্ধও হয়। তাই এটি এড়াতে অ?্যালকোহল মুক্ত রোল অন ডিও বেছে নিন। এতে আন্ডারআর্ম আরাম পায়, সেই সঙ্গে ঘামের দুর্গন্ধও দূর হয় এবং ব্যাকটেরিয়াও থাকে নিয়ন্ত্রণে।

গরমে সাবানের পরিবর্তে সুন্দর গন্ধযুক্ত শাওয়ার জেল ব্যবহার করুন। কেননা, সাবান আমাদের ত্বককে বেশি রুক্ষ্ম করে দেয়। শাওয়ার জেল এর ব?্যবহার ত্বককে করবে সতেজ ও নরম। এটির ব?্যবহারে ত্বকের অতিরিক্ত ময়লা, মৃতকোষ, ঘাম, তেল সব পরিষ্কার হয়ে যাবে। লেবু, ওয়াটারলিলি বা ল্যাভেন্ডারের গন্ধযুক্ত শাওয়ার জেল ব্যবহার করতে পারলে কিন্তু সবচেয়ে ভালো।

গ্রীষ্মকালে সবসময়েই লাইট মেকআপ করাই উত্তম। যেহেতু এই সময় গরমের পরিমাণটা অনেক বেশি থাকে, তাই এই সময়ে হেভি মেকআপ করলে ঘেমে ত্বকের পোরস ক্লগ হয়ে যায়। সেই সঙ্গে মেকআপ নষ্ট হওয়ার সম্ভাবনা তো একশতে একশ।

এই গরমে বেশি করে ফল খান। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে। তাছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত