রেসিপি

হাসিনা আনছার

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্যাবেজ নুডুলস স্যুপ

উপকরণ : বাঁধাকপি, সিদ্ধ নুডুলস-চিকেন কিমা, তেল অথবা অলিভ অয়েল, পেঁয়াজ কুচি, রসুন কুচি, চিলি সস-১ চা চামচ, শুকনা মরিচের গুড়া-১ চা চামচ কাঁচামরিচ পরিমাণ মতো, ওয়েস্টার সস-১ চা চামচ, গ্রীন অনিয়ন, লবণ, কনফ্লাওয়ার, চিকেন স্টক, পানি, চিনি-

প্রস্তুত প্রণালী : প্রথমে অয়েলের মধ্যে চিকেন কিমাটা ভেজে নেব তার মধ্যে রসুন কুচি পেঁয়াজ কুচি দিয়ে ভাজবো, বাঁধাকপি দেব এরপর একে একে সমস্ত উপকরণগুলো দেব। ঠান্ডা পানিতে কনফ্লাওয়ার গুলে দেব, বলক হলে নুডুলস দেব। স্প্রিং অনিয়ন দেবো এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করব।

হট চকলেট মিক্স

উপকরণ : কনস্টার্চ বা কর্নফ্লাওয়ার-১ টেবিল চামচ, কোকো পাউডার- হাফ কাপ, চিনি- হাফকাপ, গুড়া দুধ- ১কাপ, লিকুইড দুধ- ২ কাপ, চকলেট - পরিমাণ মতো। হুইপড ক্রিম, ওয়েফার রোল।

প্রস্তুত প্রণালী : লিকুইড দুধ ও চকলেট বাদে উপরের সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে চেলে নেব এবং হুইস্ক দিয়ে মিক্স করে একটি এয়ারটাইট কনটেইনারে ভরে রাখব ৮ থেকে ৯ মাস রাখা যাবে। পাত্রে ফুলক্রিম লিকুইড দুধ নেব এর সঙ্গে হোমমেড হক্স হট চকলেট মিক্স নেব রেশি হচ্ছে প্রত্যেক ২ কাপ দুধের সাথে ৪ টেবিল চামচ হোমমেড হট চকলেট মিক্স নিতে হবে। চুলা জ্বালাবো মিডিয়াম লো হিটে রাখব এবার একটি হুইচ দিয়ে খুব ভালোভাবে নেড়ে চকলেট পাউডারটাকে দুধের সাথে মিশিয়ে নিতে হবে। এখন অপেক্ষা করব দুধটা বলক হওয়া পর্যন্ত। দুধ ফুটে ওঠা পর্যন্ত মিডিয়াম লো হিটে কিছুক্ষণ জাল করে হালকা ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করব। ফুটে ওঠা পর্যন্ত আরো দুই থেকে তিন মিনিট এটাকে জাল করব, আমাদের হট চকলেট এখন রেডি। একটি কাপে ঢেলে নিচ্ছি উপর থেকে আমি একটু হূইপ্ড ক্রিম আর চকলেট দিয়ে সাজিয়ে নিচ্ছি।

ভেজিটেবল বিরিয়ানি

উপকরণ : সুগন্ধি চিনিগুড়া- আধা কেজি, পেঁয়াজ গুঁড়া, আদা ও রসুন গুড়া, কাঁচামরিচ, টমেটো, হলুদ গুঁড়া, জিরা গুড়া, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, বিরিয়ানির মসলা, আস্ত দারচিনি, এলাচে, লবঙ্গ, গাজর, বরবটি, ফুলকপি, মটরশুঁটি, পেঁপে, টক দই, ঘি, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা, পুদিনা পাতা, জাফরান, কেওড়া।

প্রস্তুত প্রণালী : ঘি কেওরা জাফরান বাদে উপরের সমস্ত উপকরণ দিয়ে সবজিগুলো মাখিয়ে রাখব। চাল ২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখব। হাড়িতে পানি দিয়ে দারচিনি, এলাচি, তেজপাতা, সামান্য কেওড়ার জল, লবণ ও সয়াবিন তেল দিয়ে ফুটিয়ে চাল সিদ্ধ করব, সিদ্ধ হলে পানি ছেঁকে ফেলব।

মোটামুটি ৮০ শতাংশ সিদ্ধ করতে হবে। প্যানে তেল দেব এরপর গরম মশলার ফোরং দেব। পেঁয়াজ দেব এবং মাখানো সবজি দেব সুন্দর করে কষিয়ে হাই হিটে তিন থেকে চার মিনিট রান্না করব।

সবজিগুলোকে আমরা কমপ্লিটলি সিদ্ধ করব না একটু শক্ত রাখব যেন যখন আমরা দমে দেব, তখন বাকিটা সেদ্ধ হয়ে যাবে। এবার সেদ্ধ ভাত আমরা দিয়ে দেব সবজির উপরে এবং এর উপরে আমরা জাফরান ভেজানো দুধ দেব, পুদিনা পাতা দেব, পেঁয়াজ বেরেস্তা ও কেওড়া জল দেব এবং ঘি দেব। ঢেকে খুব জোরে আছে এক মিনিট রাখবো এরপর দমে রাখব ১০ থেকে ১২ মনে কিছুক্ষণ এবং সার্ভ করব।