রোদচশমা কেনার আগে....

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জীবন শৈলী ডেস্ক

পোশাকের সঙ্গে মানাচ্ছে তো বা হেয়ারস্টাইলের সঙ্গে... সানগ্লাস বা রোদচশমা কেনার সময় অধিকাংশ ক্রেতার মাথায় এই কথাগুলোই ঘোরে। কিন্তু সানগ্লাস কি শুধুই ফ্যাশন অ্যাকসেসরিজ? ‘সানগ্লাস আমরা ব্যবহার করি সূর্যের আলট্রা ভায়োলেট রে থেকে নির্গত ব্লু রে থেকে চোখ বাঁচানোর জন্য। ব্লু রে কর্নিয়ার বেশ ক্ষতি করে। তাই দীর্ঘদিন যারা খালি চোখে রোদে অনেকক্ষণ কাজ করেন তাদের দ্রুত ছানি পড়ে। আমাদের মতো ট্রপিকাল দেশে কম বেশি সকলেরই ছানি পড়ে, কিন্তু নিয়মিত সানগ্লাস পরলে ছানি পড়ার গতিকে কিছুটা কম করা যায়,’ বললেন চক্ষুবিশেষজ্ঞ ডা. সুমিত চৌধুরী। শুধু বাইরে বেরোলেই প্রয়োজন, তাই দাম দিয়ে নামি ব্র্যান্ডের সানগ্লাস কেনার মানসিকতা অনেকেরই নেই। তারা পোশাকের সঙ্গে মানিয়ে পরার জন্য একাধিক ডিজাইনের সানগ্লাস কেনেন, মানের বিচার না করে। এতে কিন্তু হিতেবিপরীত হয়।

সানগ্লাস কেনার সময় : রেডিমেড সানগ্লাস জিরো পাওয়ারের হয়। কিন্তু বেশ কিছু সানগ্লাস পরলে মালুম হয় পাওয়ার আছে। ‘কম দামি সানগ্লাসে মানের সঙ্গে সমঝোতা করা হয়। অধিকাংশ সময়ে স্মুদ সারফেসড গ্লাস থাকে না। সারফেস আনইভন হওয়ার জন্য সানগ্লাস পরে হাঁটার সময়ে রাস্তা উঁচু-নিচু মনে হয়, হাঁটতে গিয়ে টাল খেতে হয়। তখন মনে হতে পারে, সানগ্লাসে পাওয়ার আছে। আসলে কিন্তু তা নয়। বেশিরভাগ সানগ্লাস জিরো পাওয়ারের হয়। দীর্ঘদিন এ ধরনের সানগ্লাস পরলে চোখের মাসল ও দৃষ্টি ক্ষতিগ্রস্ত হয়। তাই সানগ্লাস কিনুন প্রতিষ্ঠিত চশমা প্রস্তুতকারকদের কাছ থেকে।

রোদচশমা কিনতে হবে দিনের বেলা। কেনার আগে সানগ্লাস পরে দোকানের বাইরে এসে অবশ্যই পরখ করে নেবেন আপনার চোখ কতটা ডার্ক গ্লাসে স্বাচ্ছন্দ্য বোধ করছে। সেটা পরে হেঁটে দেখুন, মাটির দিকে তাকান, একটু উঁচু-নিচু জায়গা দিয়ে হাঁটুন। পরখ করে নিন আপনার দেখতে কোনো সমস্যা হচ্ছে কি না। ব্যবহার করতে করতেও স্ক্র্যাচ পড়ে, সে ক্ষেত্রে সানগ্লাস বদলে ফেলুন। স্ক্র্যাচের ফলে চশমায় পড়া আলো ছড়িয়ে যায়, যা চোখের পক্ষে ভাল নয়। যাদের চোখে পাওয়ার আছে তারা অবশ্যই পাওয়ার দিয়ে সানগ্লাস তৈরি করিয়ে নিতে পারবেন। চশমার উপরে আলাদা ক্লিপ করে টিন্টেড গ্লাস লাগিয়ে নিতে পারেন। রোদ না থাকলে প্রয়োজনে সেই গ্লর তুলে দিন।

সানগ্লাস কেনার সময় দেখে নেবেন ১০০ শতাংশ ইউভি রে প্রোটেকশন দিচ্ছে তো। অনেকেরই ধারণা, রোদচশমার কাচ যত ডার্ক হবে, ইউভি প্রোটেকশন তত মজবুত হবে। ইউভি প্রোটেকশনের সঙ্গে লাইট বা ডার্ক কালার্ড গ্লাসের কোনো সম্পর্ক নেই।