ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রুবিনা রুবির রেসিপি

রুবিনা রুবির রেসিপি

বার্থডে ভ্যানিলা স্পঞ্জ কেক

স্পঞ্জ রেসিপি

উপাদান : ডিমের সাদা- ৯৫ গ্রাম। ডিমের কুসুম ৫৫ গ্রাম। চিনি ৯০ গ্রাম। ময়দা ৯০ গ্রাম। তেল ২৫ গ্রাম। দুধ ২৫ গ্রাম। বেকিং পাউডার- ৫ গ্রাম। ভ্যানিলা এসেন্স ৩-৪ ফোঁটা।

পদ্ধতি : একটি বাটি নিতে হবে এবং ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিতে হবে। ডিমের সাদা অংশের সঙ্গে চিনি যোগ করতে হবে এবং ভালোভাবে বিট করে নিতে হবে। এখন মিডিয়াম স্পিডে আমরা ততক্ষণ পর্যন্ত বীট করব, যতক্ষণ না চিনি গলে যায়। এবার এতে তেল, ডিমের কুসুম, বেকিং, ময়দা, দুধ ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে এবং মোল্ডে তেল ব্রাশ করে কেক বেটার মোল্ডে ঢেলে নিতে হবে। এখন এটি ২০০ এ ২০-২৫ মিনিট বেক করে নিলেই বার্থডে কেকের স্পঞ্জ রেডি। এখন কেকের ডেকোরেশনের জন্য ১ কাপ হুইপ ক্রিমের সঙ্গে ১ টেবিল চামুচ আাইসিং সুগার দিয়ে বীট করে নিতে হবে। বীট করা হয়ে গেলে সেই ক্রিম দিয়ে স্পঞ্জ কেকটি পছন্দ মতো ডেকোরেশন করা যাবে।

পদ্মার সর্ষে ইলিশ

পরিমাণ চারজনের

উপকরণ : ৪০০ গ্রাম ইলিশ মাছ। ১/২ চা চামচ মরিচের গুঁড়ো। সরিষার তেল ৩ চা চামচ (মেরিনেটের জন্য)। ১ চা চামচ কালো সর্ষে বাটা। ১ চা চামচ হলুদ সর্ষে বাটা। ৫টি কাঁচামরিচ ফালি। ১/২ চা চামুচ লবণ বা স্বাদমতো। ৪ টেবিল চামচ সরষের তেল (রান্নার জন্য)। ৫ চা চামচ সর্ষের তেল। ১/২ চা চামচ হলুদ গুঁড়ো।

১/২ চা চামচ- জিরা বাটা। ৩টি চেরা কাঁচা লঙ্কা। এক চিমটে চিনি। পেঁয়াজ বাটা- ৪ চা চামচ। ধনিয়া পাতা- পরিবেশনের জন্য। রসুন বাটা-১/২ চা চামচ।

রন্ধন প্রণালী : পেঁয়াজ বাটাসহ সব উপকরণগুলো একসঙ্গে মেখে ৪ পিচ ইলিশের সঙ্গে মশলাগুলো মেরিনেট করে নিয়ে ১০ মিনিট রেস্টে রেখে দিতে হবে। এখন চুলা জ্বেলে মেরিনেট করা ইলিশ মাছগুলো রান্না শুরু করতে হবে। ২-৩ মিনিট ইলিশ মাছ ভালো করে কষিয়ে নিয়ে তাতে হাফ কাপ পানি দিতে হবে এবং চুলার আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে। ৫ মিনিট পরে ঢাকনা খুলে তাতে ফালি করা কাঁচামরিচ ও কিছু ধনেপাতা কুচি দিলে এই সর্ষে ইলিশের স্বাদ আর দিগুণ হয়। রান্না শেষে একটি সাদা সার্ভিং ডিসে ইলিশ মাছগুলো পরিবেশন করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত