প্রিয়জনকে খুশি করতে ...

রেজাই রাব্বী

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দরজায় কড়া নাড়ছে বিশ্ব ভালোবাসা দিবস বা ‘ভ্যালেন্টাইনস ডে’। এই বিশেষ দিনে সবাই চান প্রিয় মানুষকে খুশি রাখতে। ভালোবাসার মানুষকে নিয়ে দিনটি বিশেষভাবে উদযাপনের প্রস্তুতি অবশ্যই নিয়েছেন! এ জন্য কত আয়োজন। বড় ও দামি উপহার দিতে প্রস্তুত আমরা। কিন্তু আপনি জানেন কী? সামান্য উপহারেও দিনটিতে কাছের মানুষকে খুশি রাখা যায়। তো আর দেরি কেন? চলুন জেনে নিই- যে উপহার দিলে প্রিয়জনের কাছে তা সারা জীবন স্পেশাল ও স্মরণীয় হয়ে থাকবে।

লাল গোলাপ : এটি ভালোবাসার প্রতীক। এতে অসীম ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটে। ফুল ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয়জনকে খুশি রাখতে তাই দিতে পারেন একগুচ্ছ লাল গোলাপ। কাউকে প্রপোজ করতেও এর জুড়ি মেলাভার। তাই ফুল দেওয়ার মধ্য দিয়ে আমরা ভালোবাসার মানুষটিকে বরণ করে নিতে পারেন।

চকলেট : এটি অনেকেরই প্রিয় খাবার। তাই এই দিনে ভালোবাসা আরও মিষ্টি করতে এবং নিজের অনুভূতির উষ্ণতা প্রকাশ করতে উপহার হিসেবে দিতে পারেন চকলেট।

অ্যালবাম : বিশেষ এই দিনটিতে দুজনের সুন্দর ও বিশেষ কিছু মুহূর্ত ফ্রেমেবন্দি করে প্রিয়জনের হাতে তুলে দিতে পারেন। প্রিয় মানুষটির পছন্দ, রুচি আর ব্যক্তিত্ব অনুযায়ী তার জন্য উপহার খুঁজে নিন। দাম যা-ই হোক না কেন, আপনার উপহারটি হয়ে উঠুক প্রিয়জনের প্রতি ভালোবাসার অভিব্যক্তির বহিঃপ্রকাশ।

চিঠি : সাধারণত এখন আর কেউ চিঠি লিখে না। তবে ভালোবাসা প্রকাশে এখনও এর ভূমিকা মেসেজ, ফোন কল ও মেইলের চেয়ে গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে মনের নানা অব্যক্ত কথা সহজেই প্রকাশ করা যায়। ফলে বিশেষ দিনটিতে আপনারা প্রিয়জনকে চিঠিও লিখতে পারেন।

বই : উপহার হিসেবে বইয়ের চেয়ে উত্তম আর কিছুই নেই। ভালোবাসা দিবসে প্রিয়জনকে খুশি রাখতে তাই দিতে পারেন রোমান্টিক ঘরানার কবিতা, গল্প বা উপন্যাসের বই। চাইলে প্রথম পাতায় কিছু লিখেও দিতে পারেন।

গিফট বক্স : ভালোবাসা দিবসে প্রিয়জনকে উপহার হিসেবে দেয়া যেতে পারে গিফট বক্স। খেয়াল রাখবেন, আকর্ষণীয় মোড়কে এতে যেন থাকে প্রিয়জনের প্রিয় কিছু।

হাতের তৈরি কিছু : বিশেষ মানুষটির পছন্দ, অভ্যাস অবশ্যই আপনার অজানা নয়। সেগুলোকে মনে করিয়ে দিন ভালোবাসা দিবসে। বিশেষ দিনে বিশেষ কিছু হিসেবে প্রিয়জনকে হাতের তৈরি নানা জিনিস দেয়া যায়। সেটি হতে পারে নানা রঙের ও ঢঙের কার্ড, কারুকাজ করা রুমাল, নকশিকাঁথা, ওয়ালমেট।

সিরামিকের উপহার : এই দিনে ভালোবাসার মানুষটিকে সিরামিকের মগ, শোপিস কিংবা চাবির রিংও উপহার দিতে পারেন। চাইলে দু’জনার একটি ছবি সিরামিকের প্লেটে প্রিন্ট করিয়েও নিতে পারেন।

 

মোবাইল : ভালোবাসা দিবসের শ্রেষ্ঠ উপহার হতে পারে মোবাইলও। কাজেই তার পছন্দমতো সেট কিনে তাকে উপহার দিন। এর সঙ্গে মোবাইল কভার উপহার দিতেও ভুলবেন না কিন্তু।

গয়না : ভালোবাসার মানুষটিকে ছোট্ট কোনো গয়নাও উপহার দিতে পারেন। চাইলে তাকে আংটি অথবা হাতের ব্রেসলেটও দিতে পারেন। তবে কেনার সময় অবশ্যই ভালোবাসার মানুষটির সঙ্গে যেন মানানসই হয় তা ভেবে কিনবেন।

বিচিত্র ফুলদানি : ডিজাইনার মনিকা লুবকস্কা- জোনাস প্রিয় দুটি জিনিসকে একত্র করে তৈরি করেছেন ভিন্নধর্মী ফুলদানি। মাঝখানে বই এবং তার দুই পাশে ফুল রাখার জন্য কাচের দুটি ফুলদানি রয়েছে। আপনি চাইলেই পানি ও ফুল নিয়মিত পরিবর্তন করতে পারবেন। উপহার যা-ই হোক না কেনো তার উপস্থাপনা করুন আকর্ষণীয়ভাবে। আর এর মধ্য থেকেই স্মরণীয় করে রাখুন আপনার এই ভালোবাসা দিবসটিকে।