ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিয়েতে অতিথির সাজ

বিয়েতে অতিথির সাজ

বিয়ের মৌসুম শীতকে বলা হলেও গ্রীষ্মেও কিন্তু হরহামেশাই বিয়ের দাওয়াত পড়ে যাচ্ছে। আর এই আবহাওয়াতে অনেকেই ঠিক বুঝে উঠতে পারেন না কীভাবে নিজেকে সাজাবেন। কারণ, শীতে খুব চটজলদি মেকআপ করে ফেলেও বেশ লম্বা সময় স্থায়ী করা যায়, কিন্তু সেই সুযোগ নেই গরমে। গরমের মেকআপ নিয়ে তাই তো সবার থাকে আলাদা ভাবনা। বিউটিশিয়ানরা জানান, মেকআপ করার আগে প্রথমে নিজের ত্বকের ধরন সম্পর্কে অবগত থাকতে হবে। কারণ, সবার ত্বকের ধরন এক হয় না। অনেকে এমন আছে যাদের গরমের সময়ও শুষ্ক ত্বক থাকে। তাই মেকআপ হতে হবে ত্বক বুঝে এবং বিয়েবাড়ির মেকআপের আগে অবশ্যই মাথায় রাখতে হবে অনুষ্ঠান রাতে হচ্ছে নাকি দিনে। কারণ, দিনের মেকআপ আর রাতের মেকআপে তফাত থাকে। এরপর বেছে নিতে হবে উপযুক্ত মেকআপ পণ্য। যাদের ত্বক শুষ্ক ও যাদের ত্বক তৈলাক্ত দুজনের মেকআপ হবে সম্পূর্ণ আলাদা।

মেকআপ শুরু করার আগে ত্বককে প্রস্তুত করা অনেক বেশি গুরুত্বপূর্ণ ধাপ বলে জানান বিউটিশিয়ানরা। যাদের ত্বক শুষ্ক তাদের মেকআপ ঠিক মতো বসতে চায় না, মেকআপ করার পর মুখের মরা কোষগুলো দেখা যায়। তারা শুষ্ক ত্বকে মেকআপ করার আগে স্ক্রাব করে নিন। চালের গুঁড়া ও মধু দিয়ে স্ক্রাব তৈরি করে নিয়ে মুখে ভালো করে স্ক্রাব করে নিলে মরা কোষ উঠে আসবে। অপরদিকে ত্বক যদি হয় তৈলাক্ত হয়, তবে মেকআপ করার সময় শসার রস লাগাতে হবে, শসার রস খুব ভালো টোনার হিসেবে কাজ করে। এতে ত্বকের আশপাশে জমে থাকা তেল অনেকটা কমে আসে, এরপরে বরফ কুচি দিয়ে মুখ পাঁচ মিনিট ঘষে নিতে হবে। এতে মুখের রক্ত চলাচল দ্রুত হবে। মেকআপের শুরুতে মুখে ভালো করে সানস্ক্রিন মেখে নিতে হবে। ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে সানস্ক্রিন। এ ছাড়া এটি ত্বকের কালো দাগ বা পিগমেন্টেশনের সমস্যাগুলো দূর করে। তাই গরমের সাজে অন্যতম হচ্ছে সানস্ক্রিন। এরপরে দিতে হবে ময়েশ্চারাইজার, সাজের ক্ষেত্রে ময়েশ্চারাইজারের গুরুত্ব বলে শেষ করা যাবে না। ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে মসৃণ করতে সাহায্য করে। এটি ত্বকের অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করে ও পাশাপাশি শুষ্কতাও কমিয়ে দেয়। তাই ত্বক তৈলাক্ত হোক কিংবা শুষ্ক সব ধরনের ত্বকে ময়েশ্চারাইজার গুরুত্ব অপরিসীম।

বিয়ের অনুষ্ঠানের দিনের সাজ : দিনের বেলা ভারি ক্রিম বা লিকুইড ফাউন্ডেশন ব্যবহার এড়িয়ে যাওয়াই ভালো। তার জায়গায় বেছে নিন লাইট কভারেজ ফাউন্ডেশন কিংবা বিবি ক্রিম। চোখের নিচের ও মুখের বিভিন্ন দাগের জন্য হালকা করে কনসিলার ব্যবহার করতে হবে। দিনের বেলা তাপমাত্রা বেশি থাকার জন্য মেকআপ গলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই মেকআপ সেট রাখবার জন্য ব্যবহার করতে হবে লুজ পাউডার। এরপর হালকা করে গালে পাউডার ব্লাশন লাগিয়ে নিতে হবে। দিনের বেলা হাইলাইটার খুব সামান্য দিতে হবে, নাকের ওপর হালকা করে লাগিয়ে নিলেই যথেষ্ট।

চোখের সাজের জন্য গ্লিটার জাতীয় আই লুক এড়িয়ে যেতে হবে। এই সময়ের ম্যাট আই লুক বেছে নিতে হবে। প্রথমে চোখের পাতার ওপর কনসিলার দিয়ে ব্রাউন শেডো দিতে পারেন, এটি সব পোশাকের সঙ্গে মানানসই। এরপর বেশি করে মাশকারা ও চোখের নিচে কাজল দেয়া যেতে পারে। দিনের জন্য নুড লিপস্টিক বেছে নেয়া উচিত, কিন্তু কেউ চাইলে নিজের পছন্দ অনুযায়ী যেকোনো রঙের লিপস্টিক দিতেই পারে। দিনের বেলা চুল লম্বা হলে খোঁপা করা যেতে পারে। এতে গরম অনেকটা কম লাগবে ও চুল সামলানোর বাড়তি ঝামেলা পোহাতে হবে না।

বিয়ের অনুষ্ঠানের রাতের সাজ : রাতের অনুষ্ঠানে চাইলে ফুল কভারেজ ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। এরপর ঠিক দিনের মতোই কনসিলার দিয়ে মুখের দাগগুলো ঢেকে দিতে হবে। এরপর মেকআপ সেট করার জন্য লুজ পাউডার ব্যবহার করতে হবে। রাতের বেলা ক্রিম হাইলাইটিংও ব্যবহার করা যাবে। রাতের বেলার আই লুক পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে করা যেতে পারে, রাতে শিমারি আই লুক দিলে বেশ ভালো লাগে দেখতে। এ ছাড়া ড্রামাটিকভাবে আইভ্রু এঁকে নেয়া যেতে পারে। লিকুইড ব্লাশন ব্যবহার করতে হবে দুই গালে। রাতে লাল, খয়েরি মতো গাঢ় লিপস্টিক বেছে নেয়া যেতে পারে। রাতে যে কোনো ধরনের হেয়ার স্টাইল করা যেতে পারে, চাইলে হেয়ার স্প্রে দিয়ে চুল সেট করে খোলাও রাখতে পারেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত