ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেওয়াল সাজুক ওয়ালপেপারে

দেওয়াল সাজুক ওয়ালপেপারে

বাড়ির দেওয়ালের সাজসজ্জা ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণে। আগে দেওয়াল মানেই ছিল প্লাস্টার, ঘরে থাকত একই রঙের ব্যবহার। ধীরে ধীরে ঘরের দেওয়ালে এল পরিবর্তন। দেওয়ালে বৈচিত্র্য আনতে ব্যবহার করা শুরু হয় ওয়ালপেপারের। নানা রঙের ওয়ালপেপার ঘরের উজ্জ্বলতা বাড়ায়। অন্দরের দেওয়াল সাজাতে ওয়ালপেপার ব্যবহার নিয়ে লিখেছেন- মোহাম্মদ আল আমিন

বসার ঘর : বসার ঘরে নান্দনিকতা ফুটিয়ে তুলতে ওয়ালপেপারের কদর বেশি। এই ঘরের জন্য ওয়ালপেপার নির্বাচন করার সময় দেওয়ালের রঙ, টেক্সচার এবং আসবাবপত্রের নকশার প্রতি বিশেষ খেয়াল রাখতে হবে। আসবাবের সঙ্গে মানিয়ে যায় এমন জ্যামিতিক ডিজাইন এবং সমৃদ্ধ রঙের প্যালেটগুলো ভালো লাগবে। হালকা রঙের কাঠের আসবাব হলে উজ্জ্বল ফিরোজা, নীল বা সবুজ ওয়ালপেপার বেছে নিতে পারেন। এ ছাড়া ফুলেল নকশার ওয়ালপেপার এই ঘরে ভালো দেখাবে। ঘরের সিলিং ছোট বা কম হলে, হালকা রঙের ওয়ালপেপার নির্বাচন করলে ঘরটিকে বড় এবং ছাদকে উঁচু দেখাবে। এ ছাড়া ছোট ঘরকে বড় দেখাতে সাদা বা যেকোনো হালকা রঙের ব্যবহার করতে পারবেন। ঘর বড় হলে কমলা ও হলুদের মাঝামাঝি কোনো রং বেছে নিতে পারেন। তবে হিজিবিজি নকশার ওয়ালপেপার এড়িয়ে যাওয়া ভালো। বসার ঘর উজ্জ্বল দেখাতে চাইলে গ্লিটার ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। সোনালি বা রুপালি রঙের মেটালিক ওয়ালপেপারগুলো দিয়ে দেওয়াল সাজালে বেশ সুন্দর দেখায়।

খাবার ঘর

খাবার ঘরে হালকা রঙের ওপর গাঢ় রঙের ফ্লোরাল নকশার ওয়ালপেপার ব্যবহার করলে ভালো। না হলে ঘর অন্ধকার ও ছোট দেখাবে। চাইলে যেকোনো একটা দেওয়ালে ওয়ালপেপার লাগাতে পারেন। এ ছাড়া বেসিন লাগায়ো একটা দেওয়ালে মেটালিক নকশার ওয়ালপেপার বেছে নিতে পারেন। যেহেতু ওয়ালপেপার প্রিন্টের ওপরে একটা তরল ভিনাইল আবরণ থাকে যা খুবই টেকসই হয়, এ কারণে ওয়ালপেপারগুলো সহজে পরিষ্কার করা যায়। বারান্দার ড্যাম্প ঢাকতে ওয়ালপেপার বেছে নিতে পারেন। চেকার বোর্ড কিংবা স্ট্রাইপের চাহিদাটা একটু বেশি। বারান্দা একটু উজ্জ্বল রঙের হলেও ওয়ালপেপার ভালো লাগে। তবে বারান্দায় আলোর পর্যাপ্ত ব্যবস্থা থাকলে ভালো লাগবে।

শোবার রুম : প্রাকৃতিক দৃশ্য আছে এমন ওয়ালপেপার বেডরুমে লাগালে ভালো হয়। তাহলে একটা সজীব অনুভূতি আসবে। সাধারণত বেডরুমে একটু হালকা আর কম নকশার ওয়ালপেপার লাগানোই ভালো।

শিশুদের ঘর : শিশুদের ঘরে ওয়ালপেপার লাগানোর ক্ষেত্রে কার্টুনের ওয়াল পেপার বেছে নিতে পারেন। বাজারে এখন অনেক কার্টুন চরিত্রের ওয়ালপেপার পাওয়া যায়। শিশুর ঘরে কিছু লাগানোর আগে তার পছন্দ জেনে নেওয়া ভালো। এতে সে খুশি হবে, তার মানসিক বিকাশেও সাহায্য করবে। শিশুর ঘর গোলাপি রঙের হলে গোলাপি অথবা গোলাপি-সাদার মিশ্রণের ওয়ালপেপার দিয়ে সাজালে মানানসই হবে।

দরদাম : সিল্ক, পলিয়েস্টার, ফাইবার ইত্যাদি নানা উপাদানের ওয়ালপেপার পাওয়া যায়। তবে সব থেকে বেশি দামি হলো সিল্ক ওয়ালপেপার। সাধারণত ওয়ালপেপার স্কয়ার ফুট হিসেবে কিনতে হয়। ৩০০ টাকা থেকে শুরু করে ১০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন দামের ওয়ালপেপার রোল পাবেন। ঢাকার হাতিরপুল, এলিফ্যান্ট রোড, মহাখালী, বনানী থেকে ওয়ালপেপার কিনতে পারবেন। এ ছাড়া ঢাকার গ্রিন রোডে গ্রিন সুপার মার্কেটেও যেতে পারেন। তবে শাহবাগে আজিজ সুপার মার্কেট কিংবা নিজের ইচ্ছামতো বানিয়ে নিতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটেও খোঁজ নিতে পারেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত