অ্যাওয়ার্ডে অংশ না নেওয়ায় বাংলাদেশকে নিষিদ্ধের হুমকি দিল অ্যাপিকটা 

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি প্রতিবেদক

এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ডে অংশগ্রহণের প্রাথমিক প্রতিশ্রুতি দিয়েও শেষ মুহূর্তে অংশ নেয়নি বাংলাদেশ। আর এ জন্য আঞ্চলিক জোট সংগঠনটিতে দেশের প্রতিনিধিত্বকারী সফটওয়্যার ও সেবা পণ্য নির্মাতাদের সংগঠন বেসিসকে (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস) নিষিদ্ধ করতে পারে অ্যাপিকটা কমিটি। বেসিসের এ ধরনের সিদ্ধান্তকে ‘খামখেয়ালিপনা, চরম অপেশাদার ও অসম্মানজনক’ উল্লেখ করে কড়া ভাষায় চিঠি দিয়েছে অ্যাপিকটা কমিটি। বেসিস কর্তৃপক্ষ চিঠি পাওয়ার নিশ্চিত করেছে। ৩ জানুয়ারি অ্যাপিকটা মালয়েশিয়ার প্রধান কার্যালয় থেকে বেসিসকে পাঠানো এক চিঠিতে বলা হয়, পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিত অ্যাপিকটা-২০২২ অ্যাওয়ার্ডের বিচার ও উপস্থাপনার একদম চূড়ান্ত পর্যায়ে বেসিসের এমন সরে দাঁড়ানোয় সার্বিক কার্যক্রমে চরম ব্যাঘাত ঘটেছে সেখানে। বাংলাদেশ থেকে সবমিলিয়ে ৪৩ জন নমিনি তাদের অংশগ্রহণ বাতিল করে কোনো কারণ না দেখিয়ে।

সেখানে বাংলাদেশিদের জন্য অংশগ্রহণে কোনো বাধা ছিল না বলে জানানো হয় সেই চিঠিতে। তারপরও ভিসা নিয়ে যেকোনো রকম সমস্যায় তারা সমাধান করতেও প্রস্তুত ছিল বলে জানায় অ্যাপিকটা। শুধু তাই নয়, এর পর স্কুল ছাত্র-ছাত্রীদের অনলাইনে অংশ নেওয়ার ব্যাপারেও বেসিসের পক্ষ থেকে তাদের নিষেধ করা হয় সেখানে অংশ নেওয়ার জন্য এবং তারা কোনো রকম কারণ না দেখিয়ে তাদের সরে আসাটা আরও হতাশাজনক বলে চিঠিতে মন্তব্য করে প্রতিষ্ঠানটি। বেসিসকে চিঠি দেওয়ার পর থেকে ১৪ দিনের মধ্যে জবাব দিতে বলেছে অ্যাপিকটা। এরপরে অ্যাপিকটা পরবর্তী সিদ্ধান্ত নেবে বলে জানানো হয় চিঠিতে। 

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, আমরা চিঠি পেয়েছি, চিঠির জবাব দেব। পরবর্তী মিটিংয়ে আমি সামনাসামনিও জবাব দেব। তিনি বলেন, এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডের ভেন্যু পাকিস্তান নির্ধারিত হওয়ার পরে আমরা বলেছিলাম আমরা সেখানে না-ও যেতে পারি। পাকিস্তানে যাওয়া, না যাওয়ার সঙ্গে আমাদের ইমোশনের বিষয়টিও জড়িত। তারপরও আমরা নিবন্ধন করেছিলাম। আমাদের আশা ছিল অন্তত আমাদের অনলাইনে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হবে। কিন্তু অনলাইনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়নি। শুধু চীনকে অনুমতি দেওয়া হয়। সেই বিষয়ে জানতে চাইলে আয়োজকরা জানান, চীনের করোনা পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় তাদের অনুমতি দেওয়া হয়েছে। তারপরও প্রতিযোগীদের অনুরোধ অংশ নেওয়ার অনুরোধ করা হয়েছিল জানিয়ে বেসিস সভাপতি বলেন; কিন্তু কেউই সশরীরে অংশ নিতে আগ্রহী হয়নি। তারা আশায় ছিলেন অনলাইনে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হবে, সেটাও দেওয়া হয়নি। ফলে কেউ আর এবারের অ্যাপিকটা অ্যাওয়ার্ডে অংশ নেয়নি।

রাসেল টি আহমেদ জানান, এবার অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে স্মরণকালের সবচেয়ে কম প্রতিযোগী অংশ নিয়েছে। অ্যাপিকটা কর্তৃপক্ষের এ বিষয়টিও ভেবে দেখা প্রয়োজন।