ঢাকায় চলছে ডিজিটাল বাংলাদেশ মেলা

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  গাজী মুনছুর আজিজ

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল থেকে শুরু হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। মেলার আয়োজক ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এতে সার্বিকভাবে সহযোগিতা করেছে দেশে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি। মেলা উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মেলায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতারা কী কী ভ্যালু অ্যাড করেন তা প্রদর্শন করা হচ্ছে। মেলায় থাকছে মুজিব কর্নার। থাকছে ভিআর (ভার্চুয়াল রিয়েলিটি) জোন। মোবাইল ফোন অপারেটররা মেলায় ফাইভ-জি লাইভ দেখাবেন বলে জানা গেছে।

মেলায় মূল ইভেন্ট হিসেবে থাকছে আইওটি (ইন্টারনেট অব থিংস) জোন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আইওটি জোনের বিভিন্ন স্টলে বসছেন। আইওটি খাতে নতুন কী ইনোভেশন আছে শিক্ষার্থীরা তা দেখাবেন। মেলায় সব মিলিয়ে ৮টি সেমিনার ও কর্মঅধিবেশন অনুষ্ঠিত হবে। মেলার প্রথম দিন ২টি, আজ দ্বিতীয় দিন ৪টি ও কাল শেষ দিনে ২টি সেমিনার অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

ডিজিটাল প্রযুক্তি, ডিজিটাল সংযুক্তিসহ ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি তুলে ধরাই এ মেলার মূল লক্ষ?্য। মেলার এ বছরের মূল প্রতিপাদ?্য ‘ডিজিটাল বাংলাদেশের, সংযুক্তির মহাসড়ক। ফাইভ-জিসহ মেলায় ডিজিটাল প্রযুক্তি ও ডিজিটাল সংযুক্তির প্রয়োজনীয়তা ও ব্যবহার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এ মেলার মূল লক্ষ্য। ২৫ জানুয়ারি বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সংবাদ সম্মেলন করে মেলার বিস্তারিত তথ্য জানান। মেলা আয়োজন সহযোগিতায় রয়েছে আইএসপিএবি।