ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হোয়াটসঅ্যাপের প্রয়োজনীয় কয়েকটি ফিচার

হোয়াটসঅ্যাপের প্রয়োজনীয় কয়েকটি ফিচার

পারিবারিক অথবা প্রাতিষ্ঠানিক এমন সব ক্ষেত্রে দিন দিন জনপ্রিয়তা বাড়ছে হোয়াটসঅ্যাপের। নিয়মিত মেসেজে ছবি/ভিডিও আদান প্রদান এবং ভয়েস ও ভিডিও কলের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ একটি প্রয়োজনীয় অ্যাপ এখন। অ্যাপটি হরহামেশা ব্যবহার করলেও আমরা অনেকেই এর গুরুত্বপূর্ণ অনেক ফিচার সম্পর্কে জানি না। হোয়াটসঅ্যাপের এমন গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার নিচে দেওয়া হলো।

প্রয়োজনীয় চ্যাট পিন করা : অফিস, পরিবার ও বন্ধুবান্ধব মিলে অনেক মানুষের সঙ্গেই আমাদের প্রতিনিয়ত যোগাযোগ করতে হয়। এর মধ্যে কিছু কিছু ব্যক্তি থাকেন, যাদের সঙ্গে খুব নিয়মিত বা দ্রুত যোগাযোগ করতে হয়। চ্যাট লিস্টের বিশাল তালিকায় অনেক সময়ই তাদের খুঁজে পাওয়া কষ্টকর হয়ে দাঁড়ায়। হোয়াটসঅ্যাপে চাইলে এমন প্রয়োজনীয় কিছু চ্যাট পিন করে তালিকায় সবসময় ওপরে রাখা যায়। যার চ্যাট পিন করতে হবে, তার নামের লাইনের ওপর ট্যাপ করতে হবে। এর পরে ওপরের পিন আইকনে ট্যাপ করলে তার বার্তাটি পিন হয়ে যাবে। এভাবে আবার ট্যাপ করে আনপিনও করা যাবে।

নিজের লোকেশন শেয়ার করা : ব্যবহারকারীরা প্রয়োজনে চ্যাট লিস্টের অপর কোনো ব্যক্তিকে নিজের অবস্থানের তথ্য জানাতে পারেন। এর জন্য প্রথমে মেসেজ অপশনে ডান দিকে থাকা পেপারক্লিপ আইকন থেকে ‘লোকেশন’ অপশন নির্বাচন করে নিতে হবে। এর পর ‘শেয়ার লাইভ লোকেশন’ অপশনে ট্যাপ করে অপরজনকে কতক্ষণের জন্য আপনার লোকেশন ট্র্যাকের অ্যাকসেস দিতে চান, সেই সময় নির্বাচন করে দিলেই ওই সময় পর্যন্ত অপর ব্যক্তি আপনার লোকেশন ট্র্যাক করতে পারবে।

ভয়েস মেসেজ দ্রুত শোনা : অনেক সময় ভয়েস ম্যাসেজের আকার বড় হয়ে থাকে। সেটা শুনতে বিরক্তিকর বা প্রয়োজনীয় সময় সবসময় নাও থাকতে পারে। তাই ভয়েস মেসেজের গতি বাড়িয়ে দ্রুত গুরুত্বপূর্ণ তথ্য শুনে নেয়া সম্ভব। এ সুবিধা কাজে লাগিয়ে ভয়েস নোট দেড়গুণ থেকে দুইগুণ বেশি গতিতে শোনা যায়। ভয়েস মেসেজের গতি বাড়ানোর জন্য প্লে-বাটনে থেকে ১.৫ এক্স বা ২ এক্স নির্বাচন করে নিতে হবে।

ভয়েস রেকর্ড বাটন লক করা : বড় আকারের ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রে সম্পূর্ণ সময় ধরে রেকর্ড বাটনে ট্যাপ করে থাকা কষ্টকর। অনেক সময় রেকর্ড বাটন থেকে আঙ্গুল সরে গেলে অসম্পূর্ণ অবস্থাতেই রেকর্ড কমপ্লিট হয়ে যেতে পারে। এর সমাধানের জন্য রেকর্ড বাটন লক করার ব্যবস্থা আছে। এর জন্য ভয়েস মেসেজ রেকর্ড করার সময় মাইক্রোফোন বাটনে ট্যাপ করে লকবাটন নির্বাচন করে নিলেই হবে।

ই-মেইলে হোয়াটসঅ্যাপের বার্তা সংরক্ষণ : ব্যক্তিগত বা গ্রুপে আদান-প্রদান করা মেসেজ চাইলেই নির্দিষ্ট ই-মেইলে পাঠিয়ে সংরক্ষণ করা যেতে পারে। এ জন্য হোয়াটসঅ্যাপের যে মেসেজ ই-মেইল করতে হবে, সেটি নির্বাচন করে ওপরে তিনটি ডট-ওয়ালা মেন্যুতে ট্যাপ করতে হবে। এরপর মোর অপশন নির্বাচন করে এক্সপোর্ট চ্যাটে ট্যাপ করে ই-মেইল চ্যাট নির্বাচন করে নিলে সেই ই-মেইলে মেসেজটি পাঠানো যাবে।

নির্দিষ্ট মেসেজ আর্কাইভ করা : গুরুত্বপূর্ণ মেসেজগুলো প্রয়োজনে নির্দিষ্ট কোনো ক্লাউডে আর্কাইভ বা সংরক্ষণ করে নেওয়া যায়। যে বার্তাটি আর্কাইভ করতে হবে, সেটি ট্যাপ করে ধরে রেখে ওপরে থাকা আর্কাইভ আইকন নির্বাচন করলেই সেটি চ্যাট আর্কাইভে সংরক্ষণ করা হবে। পরে আবার যদি সেটি সংরক্ষণের প্রয়োজন না থাকে, তাহলে আর্কাইভ অপশনে ট্যাপ করে মেসেজটি নির্বাচনের পর আন-আর্কাইভ আইকন নির্বাচন করে নিলে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত