ফেইসবুক ব্যবহারে ভুল করলে খালি হবে ব্যাংক অ্যাকাউন্ট

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি প্রতিবেদক

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। অনেকেই আছেন সকালে ঘুম থেকে উঠেই ফেইসবুকে ঢুঁ মারেন। সারাদিন বিভিন্ন ছবি, স্ট্যাটাস শেয়ার করেন ভার্চুয়াল বন্ধুদের সঙ্গে। একটু পর পর গিয়ে দেখে নেন কত লাইক, কমেন্ট পড়ল। এখন তো ফেইসবুক শুধু বার্তা আদান-প্রদান এবং ছবি শেয়ার করার মাধ্যম নয়, বরং অনলাইন শপিংয়ের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম এটি। জামা-কাপড় থেকে শুরু করে ঘরের ফার্নিচার সবই কিনছেন ফেইসবুকের নানান পেজ থেকে।

তবে অনেকেই ফেসবুক ব্যবহারে প্রতিদিন এমন কিছু ভুল করে ফেলেন, যার জন্য বিপদেও পড়তে হয়। হ্যাকাররা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে স্ক্যাম চালাচ্ছে। এতে মুহূর্তেই খালি হচ্ছে ব্যাংক অ্যাকাউন্ট।

হ্যাকাররা মূলত ফিশিং স্ক্যামের মাধ্যমে কাজটি করছে। শুরুতে তারা ব্যবহারকারীকে ফেসবুকের মেসেঞ্জারে একটি লিংক পাঠাবে। আর সেই অ্যাপে ক্লিক করলেই আপনি তাদের ফাঁদে পড়ে যাবেন।

বিভিন্ন অ্যাপের লিংক পাঠায়, যেগুলো থাকে মূলত ফিশিং অ্যাপ। যেখানে আপনাকে সহজে অর্থ আয়ের লোভ দেখাবে। বলা হতে পারে, খুব সহজেই ৫ লাখ টাকা ইনকাম করুন। অ্যাপটি ডাউনলোড করলেই বিপদে পড়বেন।

অনেক সময় হ্যাকাররা লোন নেওয়ার জন্য লিঙ্কও পাঠায়, যাতে ব্যবহারকারীরা ভুল করে ফাঁদে পড়ে এবং লিংকে ক্লিক করলে হ্যাকাররা আপনার মোবাইল ফোনের পুরো অপারেটিং সিস্টেম হাতিয়ে নেয়। যার কারণে ফেইসবুকে অনেক মানুষই বড় ধরনের কেলেঙ্কারিতে পড়ে।

ফেইসবুক বর্তমানে একটি ই-কমার্স প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। সব ধরনের ব্যবসাই এখানে হয়ে থাকে। তার জন্য নির্দিষ্ট সব পেজও রয়েছে। সাইবার অপরাধীরা ফেইসবুকে মানুষের কেনাকাটার সুযোগকে কাজে লাগায়। বিশেষ করে স্ক্যাম বিজ্ঞাপন দিয়ে মানুষকে আকৃষ্ট করার চেষ্টা করে। এই বিজ্ঞাপনের মাধ্যমে, সাইবার অপরাধীরা আপনাকে এমন দুর্দান্ত সব অফার দেবে। সেসব অফার দেখে আপনি যখনই সেই সব লিংকে ঢুকবেন, তখনই আপনার ফোনের সব ডাটা চুরি করে নেবে হ্যাকাররা।