গুগলের মূল সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আসার ঘোষণা

প্রকাশ : ২৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি প্রতিবেদক

গুগল তার কোর সার্চ ইঞ্জিনে জেনারেটিভ এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) নিয়ে আসার ঘোষণা দিয়েছে। তবে এটি আপাতত সীমিত আকারে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রধান সুন্দর পিচাই বলেছেন, আমরা সার্চসহ আমাদের কোর পণ্য নিয়ে আবারও ভাবছি। এ ছাড়া প্রতিষ্ঠানটি গুগলের অ্যান্ড্রয়েড সিস্টেমে নতুন একটি ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছে। এটি ব্যবহারকারীকে অজানা এয়ার ট্যাগ, ওয়ালেট বা চাবির রিংয়ে ব্যবহার করা কোনো ছোট ডিভাইসের ব্যাপারেও সতর্ক করবে। এবারের গ্রীষ্মে এ ‘আন-নোন ট্র্যাকার’ অ্যালার্ট লাইভে আসবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিবিসি জানায়, গত সপ্তাহে গুগল আর অ্যাপল যৌথভাবে এ সমস্যা সমাধানে কাজ করছে বলে জানানোর পরে এ ঘোষণাটি এলো। কেননা, গত বছর ‘এয়ার ট্যাগ’ দিয়ে অনুসরণ করার দায়ে অ্যাপলের বিরূদ্ধে মামলা করেন দুই নারী। প্রতিষ্ঠানটি আরও জানায়, তারা ‘বারডে’ ওয়েট লিস্ট তুলে দিচ্ছে। এটি ১৮০টি দেশে এই সুবিধা উন্মোচিত হবে।

গুগল আসলে চ্যাটজিপিটি আসার পরে বেশ চাপের মুখে পড়েছে বলে মন্তব্য করেছে বিবিসি। মাইক্রোসফট এটি তাদের বিংয়ে প্রয়োগ করেছে।

এদিকে চীনের টেক জায়ান্ট বাইদু ‘এরনি’ নামে তাদের নিজস্ব একটি চ্যাটবট এনেছে। গার্টনারের বিশ্লেষক চিরাগ ডেকাটে বলেন, গুগল একটি শিল্পের নেতৃত্ব দিচ্ছে এবং এআই থেকে সুবিধা নেয়ার ব্যাপারে আগে থেকেই ভালোভাবে প্রস্তুত থেকেছে। তিনি আরও বলেন, এআই-এর যুদ্ধে কর্তৃত্ব করার মতো টুল গুগলের আছে।