ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হোয়াটসঅ্যাপে কথোপকথন গোপন রাখতে নতুন ফিচার ‘চ্যাটলক’

হোয়াটসঅ্যাপে কথোপকথন গোপন রাখতে নতুন ফিচার ‘চ্যাটলক’

কারোর সঙ্গে গোপন কথোপকথন ফোনের মধ্যে গোপনেই রাখতে চান? কেউ তা খুলে দেখে ফেলুক, এমন চান না? তাহলে হোয়াটসঅ্যাপ আপনার জন্য সুখবর নিয়ে এসেছে। এবার কথোপকথন গোপনে রাখতে মেটা নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপের ‘চ্যাটলক’। নতুন এ চ্যাটলক কীভাবে আপনার কথোপকথনকে গোপনে রাখবে, তা নিয়ে স্বভাবতই কৌতূহল হচ্ছে? চলুন দেখে নেওয়া যাক, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের কিছু দিক। দেখে নেওয়া যাক এর সুবিধা অসুবিধা। যেভাবে এ চ্যাট গোপন রাখে, সে সম্পর্কে জানা যাক।

কীভাবে চ্যাট গোপন রাখবে হোয়াটসঅ্যাপ : এ বিশেষ কথপোকথনগুলো একটি বিশেষ ফোল্ডারে স্টোর করা থাকবে। সেখানে কার সঙ্গে কথা হচ্ছে, তার নাম লুকানো থাকবে। মেসেজ নোটিফিকেশনও আসবে না।

পিন কোড : হোয়াটসঅ্যাপ লক করার জন্য বায়োমেট্রিক বা পিন কোড দিয়ে তা লক করার ব্যবস্থা রয়েছে। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটিতেই রয়েছে। এতে যেকোনো গোপন চ্যাট নিরাপদে রাখা যায়। আপনার ফোনে কেউ গোপনে দেখতে চাইলেও এই চ্যাট তিনি খুঁজে বের করতে পারবেন না পিন কোড বা বায়োমেট্রিক্স ছাড়া।

কীভাবে করবেন ইনস্টল : হোয়াটসঅ্যাপ ইতোমধ্যেই প্রাইভেসি সেটিংয়ে একাধিক বিষয় যুক্ত করেছে। তার মধ্যে রয়েছে ডিসঅ্যাপিয়ারি মেসেজ, স্ক্রিনশট ব্লকিং, কে স্টেটাস মেসেজ দেখবেন তা নির্ধারণ করা, লাস্ট সিন বন্ধ রাখা। নতুনটি হলো চ্যাটব্লক। এর জন্য হোয়াটসঅ্যাপের নতুন ভার্সন ডাউনলোড করুন। তারপর যার সঙ্গে চ্যাটটি লক করতে চান তার প্রোফাইল পিকচারে যান। সেখানেই পাবেন নতুন অপশন চ্যাটলক। ডিস অ্যাপিয়ারিং মেসেজের নিচেই পাবেন অপশন। সেটিকে ‘এনাবেল’ করুন। এরপর অথেন্টিকেট করুন আপনার ফোনের পাসওয়ার্ড ও বায়োমেট্রিক্স দিয়ে।

মেসেজ এডিট করার ফিচারের সঙ্গে কিছু চলতি সমস্যাও মিটিয়ে দেবে হোয়াটসঅ্যাপ। এতে গ্রাহকদের অভিজ্ঞতা আরও ভালো হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত