ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

স্মার্ট বাংলাদেশ ভিশনে অন্তরায় সফটওয়্যার খাতের ওপর আরোপিত ভ্যাট

ইকবাল আহমদ ফখরুল হাসান (রাসেল)
স্মার্ট বাংলাদেশ ভিশনে অন্তরায় সফটওয়্যার খাতের ওপর আরোপিত ভ্যাট

বিগত ১০ বছরে সফটওয়্যার খাত দুটো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। দেশীয় বাজারে সফটওয়্যার দিয়ে সক্ষমতা তৈরি ও বৈদেশিক মুদ্রা অর্জন। তবে দেশীয় এসএমই খাতের বেশিরভাগ সফটওয়্যারই (চঙঝ, হিসাব সংরক্ষণ, ব্যবসা পরিচালনা) দেশে প্রস্তুত আছে এবং বাজার চাহিদার বেশিরভাগ দেশীয় সফটওয়্যার কোম্পানিগুলো পূরণ করছে এবং যথেষ্ট কম মূল্যে। যদিও এ বাজারটিতে ভারত ও শ্রীলঙ্কার কিছু পণ্য যথারীতি বাজারের ভারসাম্য নষ্ট করে। কারণ সফটওয়্যারের মূল্য কম হওয়ার কারণে এগুলো প্রচলিত পদ্ধতিতে আমদানি হয় না এবং যার ফলে শুল্ক নিয়ে তেমন ঝামেলা পোহাতে হয় না তাদের লোকাল পার্টনারদের। এ খাতের দেশীয় সফটওয়্যার উৎপাদনের ওপর ভ্যাট আরোপ হলে এটি ভারত, শ্রীলঙ্কা ও অন্যদের হাতে যেতে খুব বেশি সময় লাগবে না। দেশীয় ব্যবসায়ীদের অনীহা আসার সম্ভাবনা যথেষ্ট। বলা প্রযোজ্য, এ খাতে তেমন কোনো কাস্টম সফটওয়্যার ব্যবহার হয় না; কিন্তু অনলাইন থেকে কিছু ঝধধঝ পণ্য ক্রেডিট কার্ড বা অন্য পদ্ধতিতে ক্রয় করে ব্যবহার হয়।

অন্যদিকে বিগত ১০ বছরে মাঝারি শিল্পের সফটওয়্যারে বিদেশি পণ্যের সঙ্গে পাল্লা দিয়ে দেশীয় কোম্পানিগুলো নিজেদের ইনভেস্টমেন্ট ও সক্ষমতা বাড়িয়ে বাজারের একাংশ দখলে নিয়েছে। সক্ষমতা ও স্থায়িত্ব প্রমাণ করতে গিয়ে দেশীয় কোম্পানিগুলো অনেক ক্ষতির সম্মুক্ষিণ হয় এবং সেটা এখনও কাটিয়ে উঠতে বেশ কয়েক বছর সময় প্রয়োজন। মাত্র বাজার দেশীয় সফটওয়্যারে (ঊজচ, বিজনেস ম্যানেজমেন্ট ও অন্যান্য) বিশ্বাস অর্জন করা শুরু করেছে। এ খাত এখনও অনিবন্ধিত বিদেশি (ভারত, শ্রীলঙ্কাসহ অন্যান্য) কোম্পানি ও প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে আমদানি শুল্ক ফাঁকি দেয়ার সুযোগ থাকায় দেশীয় কোম্পানিগুলোকে যথেষ্ট কসরত করতে হয় সক্ষমতা টিকিয়ে রাখতে। এ খাতে ভ্যাট আরোপ বিদেশি কোম্পানিগুলোর বাজার আগ্রাসনকে সাপোর্ট করার মতো হয়ে যাবে।

মাঝারি খাতে তৈরিকৃত সফটওয়্যারের পাশাপাশি কাস্টম সফটওয়্যারের (ভ্যাট অনুযায়ী : সার্ভিস খাত) একটি বড় বাজার পরিলক্ষিত হয়. যেটার বেশিরভাগ অংশই দেশীয় সফটওয়্যার কোম্পানিগুলো দিয়ে আসছে। কাস্টমার চাহিদা মোতাবেক বাজেট কম থাকার কারণে বেশিরভাগ সময়ই সফটওয়্যার কোম্পানিগুলোকে ক্ষতির সম্মুক্ষিণ হতে হচ্ছে। বাজার সফটওয়্যারে কাস্টম সফটওয়্যার কেনার দক্ষতা বাড়লে এ ক্ষতির পরিমাণ কমে যাবে। সর্বোপরি, মাঝারি শিল্পের কাস্টম সফটওয়্যারে ভ্যাট আরোপ কাস্টমার ও সফটওয়্যার তৈরি প্রতিষ্ঠানকে নিঃসন্দেহে বাধাগ্রস্ত করবে।

লেখক : প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী, ডিভাইন আইটি লিমিটেড

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত