ফেইসবুক পেইজ জনপ্রিয় করার টিপস

প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আসিফ নেওয়াজ

মাথায় নতুন কোনো আইডিয়া এলেই সবার আগে চাই একটা ফেইসবুক পেজ। পেইজ খোলা তো মিনিট দুয়েকের কাজ। এরপর ফেইসবুক পেইজ জনপ্রিয় করবেন কী করে? হুড়মুড় করে সবাই লাইক বা ফলো করবে না নিশ্চয়ই। পেইজে লাইক বাড়াতে থাকা চাই ধৈর্য, জানা চাই বিশেষ কিছু টিপস।

গুছিয়ে নিন প্রোফাইল : ফেইসবুক পেইজের জন্য অন্যরকম একটা নাম থাকলে নিজেকে আলাদা করতে পারবেন ঠিকই, তবে ব্যবহারকারীরা পেইজটাকে সহজে খুঁজে পাবে না। মাথায় রাখতে হবে মানুষের খোঁজার অভ্যাস। অর্থাৎ মানুষ গুগল বা ফেইসবুকে কি লিখে সার্চ করছে সেটা মাথায় রেখে পেইজের নাম ঠিক করুন। ডেসক্রিপশন, সেøøাগান, ঠিকানা, খোলা থাকার সময়, ওয়েবসাইট, ফোন নম্বর, লোকেশন- এসব ঠিকঠাক না করলে সেই পেইজের প্রচার করবে না ফেইসবুক। তাই সময় নিয়ে এসব তথ্য পূরণ করুন।

লাইক-কমেন্ট করুন : নিজের পেজে অন্যের লাইক কমেন্টের আশায় হা করে বসে না থেকে পেইজের প্রোফাইল থেকে অন্যের পেইজের ভালো পোস্টগুলোতে লাইক ও গঠনমূলক কমেন্ট করুন। পেইজের অর্গানিক গ্রোথ বাড়াতে শুরুতে আপনার পেইজটি যেন ‘সবার বন্ধু’ হিসেবেই থাকে।

যুক্ত করুন গ্রুপ : পেইজের ফ্যান-ফলোয়ার বাড়তে শুরু করলে তাদের সবাইকে এক ছাদের তলায় নিয়ে আসার চেষ্টা করুন। তাদের মতামত বা পোস্ট শেয়ার করার জন্য আলাদা করে একটা গ্রুপ বানিয়ে নিতে পারেন। ওই গ্রুপের কারণেও বাড়তে পারে অর্গানিক লাইক।

লাইভ : সাধারণ ভিডিও বা পোস্টের চেয়ে ১০ গুণ বেশি রিচ পাওয়া যাচ্ছে ফেইসবুক লাইভ ভিডিওতে। তাই পেইজের সঙ্গে মানানসই কোনো আইডিয়া পেলে সেটার লাইভ করার চেষ্টা করুন।

ভুল তথ্য নয় : পেইজের এনগেজমেন্ট বাড়াতে উল্টোপাল্টা খবর বা ভুল কিছু পোস্ট করতে যাবেন না। ভুয়া তথ্য নিয়ে ফেইসবুক এখন বেশ সরব। ভুল তথ্যের ‘রিপোর্ট’ পেলে দেখা যাবে আপনার পেইজটা চলে যাবে লাল তালিকায়।

সময়জ্ঞান : আপনার গ্রাহক বা পেইজের অনুসারীদের অভ্যাস বা রুটিন বুঝে নিন। সেই অনুযায়ী বেছে নিতে হবে পোস্ট করার সময়। যেমন খাবার ডেলিভারি সংক্রান্ত পেইজ হলে সকাল বা বিকালের সময় পোস্ট করুন, মধ্যরাতে নয়।

ইনস্ট্যান্ট রিপ্লাই : আপনার বিজনেস পেইজে ইনবক্স করা মাত্রই যেন ক্রেতারা কোনো না কোনো তথ্য পায়, সে জন্য অটোমেটিক রিপ্লাইয়ের ব্যবস্থা রাখুন। পেইজের সেটিংসে গিয়ে বাম পাশের মেসেজিং অপশনে যান। এর পর রেসপন্স অ্যাসিসট্যান্ট সিলেক্ট করে ‘সেন্ড ইনস্ট্যান্ট রিপ্লাইস’ সিলেক্ট করুন। চেঞ্জে ক্লিক করে নিজের মতো করে বার্তাটি লিখুন।