হোয়াটসঅ্যাপের গোপন ট্রিকস

প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি ডেস্ক

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নিত্যদিন এই সামাজিক যোগাযোগ অনেকেই ব্যবহার করেন। কিন্তু এর গোপন ট্রিকস অ্যান্ড টিপস অনেকেই জানেন না। এই অ্যাপটিতে এমন অনেক অজানা সেটিংস আছে, যেগুলো সম্পর্কে অনেকের জানা নেই। এসব টিপস অ্যান্ড ট্রিকস জানলে আপনি হোয়াটসঅ্যাপটিকে সবার থেকে ভালোভাবে ব্যবহার করতে পারবেন। ব্লু টিক বন্ধ করা থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করা, সব কিছুই আপনি জেনে যেতে পারবেন। অনেক সময় হোয়াটসঅ্যাপে প্রচুর মেসেজ আসে, অথচ কখনও কখনও কিছু মেসেজের রিপ্লাই দিতে ইচ্ছে করে না। আবার আপনি এটাও চান না যে, সে জানতে পারুক আপনি তার মেসেজটা দেখেছেন। তখন সবচেয়ে ভালো উপায় হল ব্লু টিক বন্ধ করা। এর জন্য আপনাকে সেটিংসে যেতে হবে, তারপরে অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে এবং প্রাইভেসিতে যেতে হবে। তারপর রিড রিসিপ্ট বন্ধ করতে হবে। এতে আপনি যখন কারও মেসেজ দেখবেন, সে জানতে পারবে না।

প্রোফাইল পিকচার কীভাবে লুকাবেন : ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটিতে এমনও একটি ফিচার আছে। আপনি সেই ফিচারে প্রোফাইল পিকচারটি লুকিয়ে রাখতে পারবেন। অর্থাৎ আপনি যাদের দেখাতে চান, শুধু তারাই আপনার ছবি দেখতে পাবে। এর জন্য সেটিংসে যান, তারপর Privacy-তে যান এবং প্রোফাইল ফটো সিলেক্ট করুন এবং এখানে আপনি যদি Nobody সিলেক্ট করেন, তবে কেউ ফটোটি দেখতে পাবে না। অন্যদিকে, আপনি যদি Contact সিলেক্ট করেন, তবে শুধুমাত্র যাদের নম্বর আপনি সেভ করেছেন তারাই ফটো দেখতে পাবে।

কীভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করবেন : আপনার হোয়াটসঅ্যাপে নিশ্চয়ই অনেক গ্রুপ রয়েছে। তার মধ্যে এমনও অনেক গ্রুপ রয়েছে, যেগুলোতে আপনি তেমন অ্যাকটিভ থাকেন না। অথচ সারাদিন সেগুলো থেকে নোটিফিকেশন আসতে থাকে। আপনি চাইলেই সেই সব গ্রুপগুলোকে মিউট করে দিতে পারেন। এর জন্য আপনাকে গ্রুপে যেতে হবে এবং এর নামের উপর ট্যাপ করতে হবে।

তারপর গ্রুপ ইনফো সিলেক্ট করতে হবে। এখানে আপনাকে ৮ ঘণ্টা, ১ সপ্তাহ বা ১ বছরের জন্য মিউট করার অপশন দেবে। আপনি আপনার প্রয়োজন মতো বেছে নিতে পারবেন।