গরম হবে না ফোনের ব্যাটারি

প্রকাশ : ২৩ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি ডেস্ক

স্মার্টফোন ব্যবহারকারীদের পুরোনো অভিযোগ ‘দীর্ঘক্ষণ ব্যবহারে ব্যাটারি গরম হয়’। তবে এবার এই সমস্যার সমাধানে নোট ৩০ মডেলের ফোন আনল ইনফিনিক্স। যে ফোন অত্যাধিক ব্যবহার করলেও ব্যাটারি গরম হবে না। ইনফিনিক্স এমনটাই দাবি করছে।

ফোনের ব্যাটারি ঠান্ডা রাখতে নোট ৩০ মডেলে ব্যবহৃত হয়েছে বাইপাস চার্জিং প্রযুক্তি। এই ৫জি স্মার্টফোনে রয়েছে ১০৮ মেগাপিক্সেল ক্যামেরাসহ ডুয়াল স্টিরিও স্পিকার এবং জেবিএল সাউন্ড। এই স্মার্টফোনে মিলবে ৮ জিবি র‌্যাম এবং হাই-এন্ড প্রসেসর। নোট ৩০ মডেলের নতুন ইনফিনিক্স ফোনে দেওয়া হয়েছে ৬.৭৮ ইঞ্চির এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে। এতে পাবেন ১২০ হার্টজ রিফ্রেস রেট। ফোনে অপারেটিং সিস্টেম থাকছে অ্যানড্রয়েড ১৩। প্রসেসর মিলবে অক্টাকোর মিডিয়াটেক ডায়মেনসিটি ৬০৮০, যা সর্বাধিক ৮এই পর্যন্ত র‌্যাম সাপোর্ট করে। ইন্টার্নাল স্টোরেজ মিলবে ২৫৬ জিবি। এই স্টোরেজ মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বাড়াতে পারবেন। ফোনে বিশেষ চমক হল এটির ব্যাটারি এবং চার্জিং। ইনফিনিক্স নোট ৩০ মডেলে দেওয়া হয়েছে বাইপাস চার্জিংয়ের সুবিধা। এই ফিচার সরাসরি মাদারবোর্ড থেকে শক্তি উৎপন্ন করে। ফলে ব্যাটারি খুব বেশি গরম না।

সংস্থার দাবি অনুযায়ী, এই প্রযুক্তি থাকার ফলে টানা অনেকক্ষণ স্মার্টফোন ব্যবহার করা যাবে। এতে ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার এবং ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং। নিরাপত্তার জন্য রয়েছে বায়োমেট্রিক সুরক্ষা (ফিঙ্গারপ্রিন্ট সেন্সর)। ক্যামেরা ফিচার্স হিসাবে মিলবে ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা এবং ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ভারতে এই ফোনের ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ভেরিয়েন্টের দাম ১৪ হাজার ৯৯৯ রুপি। ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের দাম ১৫ হাজার ৯৯৯ রুপি।