ডাউনলোড হবে ইনস্টাগ্রাম রিলস

প্রকাশ : ২৮ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি ডেস্ক

বর্তমান সময়ের অন্যরকম জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। রিলস ভিডিওর মাধ্যমে এটি আরও জনপ্রিয় হয়ে উঠেছে। সুখবর এই যে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এখন অন্যদের পোস্ট করা রিলস ডাউনলোড করতে এবং নিজেদের ক্যামেরা রোলে তা সেভও করে রাখতে পারবেন। মেটার নিজস্ব এই অ্যাপটিতে বর্তমানে মাসিক সাবস্ক্রাইবার রয়েছে ২.৩৫ বিলিয়ান। যারা ইনস্টাগ্রামে প্রতিনিয়ত রিলস ভিডিও তৈরি, আপলোড ও শেয়ার করে থাকেন। প্রতিদিন প্ল্যাটফর্মটিতে প্রায় ৬ মিলিয়ন রিলস তৈরি হয়। তবে এত জনপ্রিয়তা সত্ত্বেও ইনস্টাগ্রামে রিলস ভিডিও ব্যবহারকারীদের কোনো ডাউনলোড অপশন ছিল না। এবার সেই ফিচারটিই গ্রাহকদের জন্য নিয়ে এলো এই প্ল্যাটফর্মটি।

তবে সব ইনস্টা ব্যবহারকারীরা রিলস ভিডিও ডাউনলোড করতে পারবেন না। কেবল পাবলিক অ্যাকাউন্ট ব্যবহার করেন, এমন মানুষই ইন্সটা রিলস ডাউনলোড করতে পারবেন। যেসব ব্যবহারকারীর পাবলিক অ্যাকাউন্ট রয়েছে, তারা অন্যদের পোস্ট করা রিলস ডাউনলোড করতে এবং নিজেদের ক্যামেরা রোলে তা সেভ করেও রাখতে পারবেন। সেভ করে রাখা এই রিলগুলো ইনস্টাগ্রাম অ্যাপের বাইরেও অন্যান্য প্ল্যাটফর্মে শেয়ার করা যাবে। ইনস্টাগ্রাম অ্যাপে আরও একটি নতুন অপশন যোগ করা হয়েছে। কেবল ক্রিয়েটররাই ঠিক করতে পারবেন তাদের কোন কোন ফলোয়ার ইনস্টা রিলস ডাউনলোড করতে পারবেন।

তারা যাদেরকে চাইবেন না, তাদের জন্য ইন্সটা রিলস ডাউনলোড করার অপশনটি নিষ্ক্রিয় করা যাবে। ইনস্টাগ্রাম রিলস ডাউনলোড করতে ব্যবহারকারীদের ‘শেয়ার’ আইকনে ট্যাপ করতে হবে। তারপর তারা ডাউনলোড অপশনটি পাবেন এবং সেখানে ক্লিক করলেই ইন্সটা রিলস ডাউনলোড করতে পারবেন।

ইনস্টাগ্রাম রিলস যেভাবে ডাউনলোড করবেন- ১. ইনস্টাগ্রাম খুলে যে রিলসটি আপনি সেভ করতে চান সেটাতে চলে যান। ২. শেয়ার আইকনে ট্যাপ করুন। ৩. এবার ‘অ্যাড টু স্টোরি’ অপশনে ক্লিক করুন। ৪. যে রিলস ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন তাতে জুম ইন করুন, যাতে সেই স্টোরির লেআউট আপনার স্ক্রিনে ফিট করে। ৫. থ্রি-ডট বাটনে ট্যাপ করে ‘সেভ’ অপশনটি সিলেক্ট করুন। ৬. রিলসটি এবার আপনার ফোনের স্টোরেজে সেভ হয়ে যাবে। ইনস্টা রিলস ডাউনলোড করার এই ফিচারটি চালু করা হয়েছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য। তবে বিশ্বের বিভিন্ন প্রান্তেও ফিচারটি জলদিই লঞ্চ করা হবে।