ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পৃথিবী থেকে পাঁচ গুণ বড় কাচের মতো স্বচ্ছ গ্রহের সন্ধান

পৃথিবী থেকে পাঁচ গুণ বড় কাচের মতো স্বচ্ছ গ্রহের সন্ধান

আয়তনে পৃথিবী থেকে পাঁচ গুণ বড়। এর চেয়েও বড় কথা হচ্ছে, গ্রহটি কাচের মতো স্বচ্ছ। অবিশ্বাস্য হলেও এমনই এক গ্রহের সন্ধান মিলল মহাকাশে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) সিএইচওপিএস স্পেস টেলিস্কোপ এই গ্রহ সম্পর্কে তথ্য সংগ্রহ করেছে। এই টেলিস্কোপের পুরো নাম ‘ক্যারেক্টারাইজিং এক্সোপ্ল্যানেট স্যাটেলাইট’। টেলিস্কোপটির কাজ সৌরজগতের বাইরের বিভিন্ন গ্রহ-উপগ্রহকে পর্যবেক্ষণ করা। এই অদ্ভুত গ্রহটি পৃথিবী থেকে ২৬০ আলোকবর্ষেরও বেশি দূরে। এটিতে আলো পড়ার সঙ্গে সঙ্গে তার ৮০ শতাংশ প্রতিফলিত হয়। আর পৃথিবী সূর্যের আলোর মাত্র ৩০ শতাংশ প্রতিফলিত করতে পারে। ইএসএর প্রতিবেদনে অনুযায়ী, যে সব গ্রহ সূর্য ব্যতীত অন্য কোনো নক্ষত্রের চারদিকে ঘোরে, তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট। এই গ্রহটি সেই তালিকায় পড়ে না।

নতুন আবিষ্কৃত গ্রহটিকে মহাকাশের সবচেয়ে উজ্জ্বল গ্রহ বলে বিবেচনা করেছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে, গ্রহটি কাচের মতো স্বচ্ছ। বিজ্ঞানীরা এই অনন্য গ্রহের আবিষ্কার করতে গিয়ে দেখেছেন, এটি সৌরজগতের বাইরের একটি অত্যন্ত গরম এবং অনন্য গ্রহ। নেপচুনের আকারের এই গ্রহটি সূর্যের চারিদিকে ঘোরে। এই গ্রহটি টাইটানিয়াম এবং সিলিকার মেঘে আবৃত। আর সেই মেঘে সূর্যের আলো পড়লে, তা প্রতিফলিত হয়।

গ্রহটির নাম কী দিয়েছেন বিজ্ঞানীরা?

এই গ্রহটির নাম দেওয়া হয়েছে এলটিটি৯৭৭৯বি, যার আয়তন নেপচুনের সমান। গ্রহটি ২০২০ সালে প্রথম আবিষ্কৃত হয়। এর বিশেষ বিষয় হলো, এই গ্রহটি মাত্র ১৯ ঘণ্টায় সূর্যের চারদিকে ঘোরে। সূর্যের এত কাছে থাকার কারণে এলটিটি৯৭৭৯বি’র সূর্যের দিকে মুখ করা অংশের তাপমাত্রা ২ হাজার ডিগ্রি সেলসিয়াস। অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণার সহলেখক ভিভিয়ান পারমেন্টিয়ার একটি বিবৃতিতে জানিয়েছেন, এই গ্রহে মেঘ তৈরি হয়। তবে এতে পানির সন্ধান পাওয়া যায়নি। কারণ এই গ্রহে মেঘ ধাতু এবং টাইটেনিয়াম দিয়ে তৈরি হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত