ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

টিভির রিমোট কাজ না করলে করণীয়

টিভির রিমোট কাজ না করলে করণীয়

স্মার্ট টিভি এবং অনলাইন স্ট্রিমিংয়ের সংখ্যা বাড়লেও এখনও বহু টেলিভিশন রয়েছে- যার সঙ্গে দেওয়া হয় ব্যাটারিযুক্ত একটি রিমোট। যা দিয়ে টিভি অন/অফ করা যায়, বাড়ানো-কমানো যায় টিভির ভলিউম। কিন্তু হঠাৎ যদি সেই রিমোট কাজ করা বন্ধ করে দেয়? তখন কী করবেন? এই অবস্থায় অনেকেই ভাবেন ব্যাটারি শেষ হয়ে যাওয়ার ফলে রিমোট কাজ করছে না। তাই দোকান থেকে নতুন ব্যাটারি কিনে নিয়ে এসেও লাগান। কিন্তু তাতেও কাজ করেনা ব্যাটারি। রিমোটে ঠোকাঠুকি, ব্যাটারি অদল-বদল করেও যে কে সেই! কিছুতেই কাজ করে না রিমোট। তখন করণীয় কী?

পজিটিভ (+) এবং নেগেটিভ (-) টার্মিনালগুলো রিমোটের সংশ্লিষ্ট চিহ্নগুলোর সঙ্গে মেলে কিনা তা নিশ্চিত করতে ব্যাটারিগুলো পরীক্ষা করুন। পাশাপাশি ব্যাটারির মেয়াদও যাচাই করে নিতে পারেন। যেখান থেকে এগুলো কার্যকর অবস্থায় রয়েছে কিনা জানতে পারবেন।

অপরিষ্কার রিমোট : রিমোটের ব্যাটারিগুলো বের করে রিমোটের ভেতরটা দেখুন। ধুলা, ছিদ্র বা ক্ষয়ের চিহ্ন রয়েছে কিনা যাচাই করুন। যদি কিছু খুঁজে পান, তাহলে শুকনা তুলা বা টুথব্রাশ দিয়ে সেটি পরিষ্কার করে নিন। তাছাড়া ব্যাটারি যদি ক্ষয়ে যায় তারও প্রতিকার রয়েছে। এর জন্য আইসোপ্রোপাইল অ্যালকোহলে একটি পরিষ্কার তুলা ডুবিয়ে রাখুন। তারপর ক্ষয়ের স্থানে পরিষ্কার করলে জমাট থাকা নোংরা সহজেই বেরিয়ে আসবে।

টিভির বিশ্রাম : যন্ত্র বলে সেটি এক টানা ব্যবহার করা উচিত নয়। এমনও হতে পারে যে আপনার রিমোটে কোনো ক্ষতি হয়নি বিগড়েছে টেলিভিশন। এই পরিস্থিতিতে সবথেকে সহজ সমাধান হলো সর্কেট থেকে টিভির প্লাগ খুলে নিন।

৫ মিনিট অপেক্ষা করুন তারপর প্লাগ-ইন করুন। রিমোট সেন্সর অপরিষ্কার : টিভির সামনে একটি রিমোট সেন্সর থাকে। এটি যদি অপরিষ্কার হয় তাহলেও সমস্যা হতে পারে। তাই সেটি পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখতে হবে পাশাপাশি নিশ্চিত করতে হবে যে এটিতে যেন ধুলোবালু না লাগে। এটি করার সময় রিমোটের উপরে সিগন্যাল এমিটারও পরিষ্কার করে নিতে হবে।

ফোনের ক্যামেরা : নতুন ব্যাটারি লাগিয়েও যদি দেখেন রিমোট কাজ না করে তাহলে আপনার ফোনের ক্যামেরাটিকে রিমোটের উপরে এমিটারের দিকে নির্দেশ করুন তারপর রিমোটের যেকোনো বাটন চাপুন। আপনার ফোনের স্ক্রিনে একটি লাল আলো আসবে বা জ্বলজ্বল করে উঠবে। এমন লাইট যদি না জ্বলে এবং আপনি নিশ্চিত হোন যে ব্যাটারি ঠিক লাগিয়েছেন ও আর কোনো ত্রুটি নেই তাহলে খুব সম্ভবত রিমোট পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত