ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কম্পিউটারে খেলা যাবে মোবাইল গেম

কম্পিউটারে খেলা যাবে মোবাইল গেম

মোবাইল ফোনে যারা নিয়মিত গেম খেলেন তারা পছন্দের গেমগুলো বড় স্ক্রিনের অভিজ্ঞতা নিতে চান। এ কারণে অনেক থার্ডপার্টির অ্যাপ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

এমন অবস্থায় পার্সোনাল কম্পিউটারে গুগল প্লে গেমসে মোবাইল গেম খেলার পুরো প্রক্রিয়া ও ইউজার এক্সপেরিয়েন্স অনেক সহজ ও উন্নত করেছে গুগল।

চলতি মাসেই ব্যবহারকারীদের কাঙ্ক্ষিত তিনটি ফিচার চালু করেছে গুগল। এতে পিসিতে ফোরকে ও কন্ট্রোলারের সঙ্গে গুগল প্লে গেম খেলা আরো সহজ হয়েছে। গুগল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে, পিসিতে প্লে গেমস এখন ফোরকে গেমিং সাপোর্ট করবে। ব্যবহারকারীরা যে কোনো গেমে শিফট+ট্যাব বাটন প্রেস করে গেমের রেজোলেশন পরিবর্তন করতে পারবেন। এই শর্টকাটটি গেম এবং ইউজার যে ডিভাইসে খেলছেন সেটি দ্বারা সমর্থিত সব রেজোলেশনের একটি তালিকা প্রদর্শন করবে? গুগল প্লে গেমস-এ আসা আরেকটি গেমপ্লে আপগ্রেড হল কন্ট্রোলার সাপোর্ট।

নির্বাচন করা গেমগুলো এখন সনি ডুয়েলশক ৪, ডুয়েলসেন্স (পিএস৫), এক্সবক্স সিরিজ এস, এক্সবক্স সিরিজ এক্স এবং এক্সবক্স ওয়ান কন্ট্রোলারের সঙ্গে খেলা যাবে? জানা গেছে, গুগল প্লে গেমসের সব গেম বিভাগে একটি নতুন সার্চ বার রয়েছে। ব্যবহারকারীরা সার্চ বারে গেমের নাম লিখতে পারেন।

সার্চ রেজাল্টের সংখ্যা কমাতে ও দ্রুত গেমগুলো খুঁজে পেতে গেম ক্যাটাগরি ফিল্টারও রয়েছে। গুগল জানিয়েছে, পিসি-এর জন্য প্লে গেমস-এ এখন ক্ল্যাশ অফ ক্ল্যানস ও ক্ল্যাশ রয়্যালসহ ৩,০০০টিরও বেশি গেম রয়েছে।

উল্লেখিত এই দুটি সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেম সারা বিশ্বের লক্ষাধিক গেমাররা খেলে থাকেন। এই গেমগুলো এখন উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ পিসিতে খেলা যাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, ব্যবহারকারীরা গেমের অগ্রগতি মোবাইল ফোন, ডেস্কটপ এবং ক্রোমবুক সহ তাদের সমস্ত ডিভাইসজুড়ে সিঙ্কও করতে সক্ষম হবেন? প্রসঙ্গত, পিসির জন্য গুগল প্লে গেমস ২০২২ সালের জানুয়ারিতে প্রথম রিলিজ হয়। এটি সে সময়ে তিনটি দেশের জন্য উন্মুক্ত করা হয়েছিল পরে ধীরে ধীরে ভারতসহ আরো অনেক দেশে পরিষেবাটি প্রসারিত হয়।

তবে সেবাটি এখনও বিটা পর্যায়ে রয়েছে? এটি কবে বিটা টেস্টিং শেষ করবে, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। গুগল জানিয়েছে, প্লে গেমস চালানোর জন্য কমপক্ষে উইন্ডোজ-১০, ১০ জিবি এসএসডি স্টোরেজ স্পেস লাগবে।

ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স ৬৩০ বা সমতুল্য জিপিইউ, ৪টি সিপিইউ ফিজিক্যাল কোর এবং ৮ জিবি র‌্যাম থাকতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত