ফোনে স্প্যাম কল আসা বন্ধ করুন

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  প্রযুক্তি ডেস্ক

ফোনে অনাকাঙ্ক্ষিত অনেক কল আসে। যা স্প্যাম কলে নামে পরিচিত। স্প্যাম কল বন্ধ করার একটি উপায় আছে। তা হল ব্লক করা। কিন্তু সারাদিনে কতগুলো নম্বর ব্লক করবেন বলুন তো? তবে আপনি চাইলে সহজেই এই স্প্যাম কল থেকে মুক্তি পেতে পারেন। আর তার জন্য আপনাকে কিছু কৌশল জানতে হবে। অ্যানড্রয়েড ফোনে স্প্যাম কল আটকানোর উপায়-

ফোনে Caller ID and Spam Protection অ্যাপ খুলুন। এবার “More options”-এর যান। তারপরে “Settings”-এ ক্লিক করুন। এবার “Spam & calls screen” অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। “Caller ID and Spam Protection” চালু করুন। “Filter spam calls”-এ ক্লিক করুন।

আইফোনে স্প্যাম কল আটকানোর উপায় : “Settings”-এ যান। তারপরে “Phone” অপশনে ক্লিক করুন। “Call silencing & blocking” সিলেক্ট করুন। “Silence unknown callers” অন করে দিন।

থার্ড পাটি অ্যাপের ব্যবহার : Truecaller, CallApp, ঐরুধ এর মত অ্যাপ স্প্যাম কল শনাক্ত করতে এবং ব্লক করতে সাহায্য করে। ফলে ফোনে এই সব অ্যাপ ইনস্টল করে রাখতে পারেন।

ম্যানুয়াল ব্লকিং : স্প্যাম কল নম্বরটি ম্যানুয়ালি ব্লক করুন। যদিও এতে তেমন কোনও কাজ হয় না। কিন্তু সেই নির্দিষ্ট নম্বর থেকে আপনার কাছে আর ফোন আসবে না।

ডিএনডি মোড চালু : রাতে বা দরকারের সময় ডিএনডি মোড চালু করুন। এতেও আপনার কাছে কোনো স্প্যাম কল আসবে না। তবে সব ফোনে আবার এই মোড থাকে না। আপনার ফোনে এমন কোনও ফিচার আছে কি না, তা আপনি সেটিংসে দেখে নিতে পারবেন।