ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এসির বিদ্যুৎ বিল কমানোর উপায়

এসির বিদ্যুৎ বিল কমানোর উপায়

গরম থেকে পরিত্রাণ পেতে এসির জুড়ি মেলা ভার। কিন্তু তারপরও বিদ্যুৎ বিলের ভয়ে অনেকেই বাসা-বাড়ি এসি লাগাতে দ্বিধায় থাকেন। কিছু কৌশল অবলম্বন করে চাইলে এসির বিদ্যুৎ খরচ কমানো যায়। জানুন সেই উপায়। রাতে এসির ব্যবহার সব থেকে বেশি দেখা যায়। তাই তখনই আসল কায়দাটা দেখাতে হবে। এয়ার কন্ডিশনের ঠান্ডা হাওয়া যাতে আপনার পকেট ফাঁকা না করে দেয় তার জন্য অবশ্যই স্লিপ মোড এসি অন রাখবেন। এই সেটিংস অন করলে তাপমাত্রা খানিকটা বেড়ে যাবে। পাশাপাশি বিদ্যুৎ খরচও কম হবে, কারণ শক্তি খরচ কম করবে এয়ার কন্ডিশনিং সিস্টেম।

এছাড়া আরো কিছু টিপস রয়েছে যা ভালোভাবে মেনে চললে মাস শেষে বিলের খরচ কিছুটা বাঁচাতে পারবেন।

১. পাখার সার্কুলেশন বজায় রাখতে ভুলবেন না। এসির হাওয়া ঘরের প্রতিটি কোনে পৌঁছে দেয়। যার ফলে চাইলে এসির তাপমাত্রা কিছুটা হলেও বাড়াতে পারেন। এর ফলে শক্তি খরচ কম হবে এবং আরামের সঙ্গে কোনো আপোস করতে হবে না।

২. এসি ফিল্টারের ময়লা পরিষ্কার করুন অবশ্যই, একটানা ব্যবহার করার ফলে তাতে ময়লা জমতে থাকে। আর এই ধুলা-বালি ঠান্ডা হাওয়া ছড়িয়ে দিতে বাধা দেয়। যার ফলে এসির উপর চাপ তৈরি হয় এবং শক্তি খরচ বেড়ে যায়। তাই ফিল্টার পরিষ্কার করুন অথবা সেটি বদলে ফেলুন।

৩. বাড়িতে যদি পর্দা থাকে তা এসি চালানোর সময় অবশ্যই বন্ধ রাখুন। তবে এর থেকেও একটি কার্যকরী উপায় হল স্মার্ট থার্মোস্ট্যাট। এটি একটি বিশেষ ডিভাইস যা এসির তাপমাত্রা মনিটর এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। প্রয়োজনীয়তা অনুযায়ী এসির তাপমাত্রা সেট করতে পারবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত