ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বৃষ্টির পানিতে ফোন ভিজলে যা করবেন

বৃষ্টির পানিতে ফোন ভিজলে যা করবেন

বর্তমান সময়ে যোগাযোগ রাখার জন্য মোবাইল ফোন ছাড়া চলেই না। আমাদের নিত্যদিনের নানান কাজ সহজ হয়েছে, এই মোবাইল ফোনের কল্যাণে। কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে কমবেশি সারা দিনই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পানিতে যে কোনো সময়ই ফোন ভিজে যেতে পারে। ফলে যাদের পানিরোধী ফোন নেই, বৃষ্টি তাদের জন্য ভীতিকরই বটে। তবে কিছু কৌশল অবলম্বন করে বর্ষা মৌসুমে ফোনের সম্ভাব্য ক্ষতির আশঙ্কা এড়ানো যায়।

বৃষ্টির পানি থেকে ফোনকে নিরাপদ রাখার কৌশলগুলো দেখে নেয়া যাক : ১) যখন খেয়াল করবেন আপনার মোবাইল ফোন ভিজে গেছে সবার আগে ফোনেই সুইচ অফ করুন। কোনো অবস্থাতেই ভিজে যাওয়া ফোন ব্যবহারের চেষ্টা করবে না। ২) মোবাইল ফোন ভিজে গেলে দ্রুত সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

কারণ, পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। ৩) ফোনের পানি তাড়াতাড়ি শুকিয়ে যাবে এমন স্থানে রাখুন। অনেকেই পানিতে ভিজে যাওয়া ফোন চালের ড্রামে রাখে। এতে চাল ফোনের ভেতরে জমে থাকা পানি শুষে নেবে। এ ছাড়াও সিলিকা জেলে রাখতে পারলেও ফোনের পানি দ্রুত শুকিয়ে যাবে। ৪) ভিজে যাওয়া মোবাইল ফোন ভুলেও চার্জে দেবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলেই চার্জ দিতে হবে। কারণ এতে করে যে কোনো সময়ে বিপদ ঘটে যেতে পারে। ৫) ফোনে যদি ব্যাটারি খোলার সুযোগ থাকে তাহলে ব্যাটারি খুলে আলাদা রাখুন। ৬) যদি মনে হয় ফোনের অবস্থা অনেক বেশি খারাপ তাহলে দ্রুত একজন মোবাইল টেকনিশিয়ানের কাছে যান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত