ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার!

ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার!

অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম জি-মেইল। এর মাধ্যমে বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে বিভিন্ন মেসেজ ছাড়াও ভিডিও, অডিও এবং ডকুমেন্ট সেন্ড করা সম্ভব। অফিসিয়াল এবং ব্যক্তিগত কাজে জি-মেইল ব্যবহার করেন। এবার ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। অনেক সময় এমন হয় যে, ফোনে জরুরি ই-মেইল এসেছে, কিন্তু আপনি এমন একটা জায়গায় আছেন, যেখানে কোনো ভাবেই ইন্টারনেট কাজ করছে না। তাহলে কতটা সমস্যায় পড়বেন, একবার ভেবে দেখেছেন? এমন একটি উপায় আছে যাতে আপনি ইন্টারনেট ছাড়াই জি-মেইল ব্যবহার করতে পারবেন। অর্থাৎ একেবারে অফলাইন মোডে জি-মেইল অ্যাক্সেস করতে পারবেন।

অফ লাইন মেইল চালু করতে প্রথমে ক্রোম ব্রাউজারে জি-মেইল খুলুন। এই মোড অন্য কোনো ব্রাউজারে কাজ করবে না। এরপর উপরের ডান দিকের কোনায় সেটিংসে ক্লিক করুন। এরপর সেটিংস অপশনটি সিলেক্ট করুন। তারপর অফলাইন ট্যাপে ক্লিক করতে হবে। এই চেকমার্কের পরে অফলাইন ইমেল বক্স দেখতে পাবেন। এরপর আপনি অনলাইন অ্যাক্সেসের জন্য ই-মেইলগুলো সিঙ্ক করতে চান, এমন দিনগুলো সিলেক্ট করুন। এই সুবিধা ৯০ দিনের জন্য পাবেন। এবার আপনি কম্পিউটারে অফ লাইন ডেটা রাখতে চান নাকি মুছে ফেলতে চান, সেই অপশন দেখানো হবে। সেটি থেকে আপনার পছন্দ মতো অপশন সিলেক্ট করুন। এরপর সেভ চেঞ্জেসে ক্লিক করুন।

এবার জেনে নিন অফলাইনে জি-মেইল অ্যাক্সেস করবেন কীভাবে- আপনি যখন অফ লাইন থাকবেন, তখন একটি সাধারণ ক্রোম ব্রাউজারে সধরষ.মড়ড়মষব.পড়স খুলুন। এতে আপনাকে অফ লাইন মোডের মেসেজ কনফার্ম করতে হবে। এরপর আপনি আপনার ইনবক্স ব্রাউজ করতে পারবেন। অফ লাইন মোডে, আপনি আপনার মেলগুলো সার্চ করতে পারবেন।

সেই সব মেলই পাবেন, যেগুলো অফ লাইনে সিঙ্ক করা হয়েছিল। মেইল অ্যাটাচমেন্ট ডাউনলোড করতে পারবেন না। তবে এটি অফ লাইন মোডে দেখা যাবে। যখনই আপনার ফোনে ইন্টারনেট কাজ করবে না, তখন এভাবে আপনি জি-মেইলে কাজ করতে পারেন। এই উপায়ে যদি আপনি জি-মেইল ব্যবহার করেন, তাহলে কোনোরকম ইন্টারনেট কানেকশনের প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত