ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কল ড্রপ কেন হয়?

কল ড্রপ কেন হয়?

কল ড্রপের সমস্যা সাধারণত দুর্বল কানেক্টিভিটি এলাকায় দেখা দেয়, তবে বাড়িতে বা অফিসেও এই সমস্যা কানেক্টিভিটিকে ব্যাহত করতে পারে। দূরবর্তী বা জনাকীর্ণ এলাকায় প্রচলিত দুর্বল নেটওয়ার্ক সংকেতসহ কল ড্রপের ক্ষেত্রে বেশ কিছু কারণ দায়ী। এ ছাড়া, সফটওয়্যারের ত্রুটি, ঘন ঘন আপডেটের সমস্যা নেটওয়ার্কের স্থিতিশীলতাকে ব্যাহত করতে পারে। নেটওয়ার্ক কনজেশন, একই সঙ্গে একই টাওয়ারে বেশি পরিমাণ ব্যবহারকারীদের প্রবেশের কারণ এই সমস্যাটিকে আরো বাড়িয়ে তোলে। এই সময় আপডেট করা বা নেটওয়ার্ক সংযোগগুলো রিফ্রেশ করতে ফোন এক বার সুইচ অফ করে পুনরায় চালু করা যেতে পারে।

কল ড্রপের সাধারণ কারণ-

দুর্বল কানেক্টিভিটি : কল ড্রপের একটি ঘন ঘন কারণ হল দুর্বল কানেক্টিভিটি। ফোনের স্ট্যাটাস বারে প্রদর্শিত বারের সংখ্যা দ্বারা আমরা নেটওয়ার্কের শক্তি দ্রুত পরীক্ষা করতে পারি, তবে বারগুলোর সংখ্যার মান একেকটি কোম্পানির ক্ষেত্রে একেক রকম।

সফটওয়্যারের সমস্যা : মাঝে মাঝে, সফটওয়্যার আপডেটগুলো নেটওয়ার্ক সংযোগকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, গুগলের পিক্সেল সিরিজের ফোনের ব্যবহারকারীরা এমন সমস্যা রিপোর্ট করেছেন যেখানে তাদের ফোন নির্দিষ্ট সফটওয়্যার আপডেটের পরে নেটওয়ার্কের সঙ্গে সংযোগ করতে অক্ষম ছিল।

নেটওয়ার্ক কনজেশন : ঘনবসতিপূর্ণ এলাকায়, উচ্চ নেটওয়ার্ক ট্রাফিকের কারণে কল ড্রপ হতে পারে। এটি সাধারণত ঘটে যখন একটি নির্দিষ্ট এলাকার অনেক ব্যবহারকারী একই টাওয়ারের সঙ্গে সংযুক্ত থাকেন এবং একই সঙ্গে নেটওয়ার্ক অ্যাক্সেস করার চেষ্টা করেন।

কীভাবে কল ড্রপ প্রতিরোধ করা যায়-

যদিও কল ড্রপ সম্পূর্ণরূপে দূর করার কোনো নিশ্চিত উপায় নেই, তবুও নিম্নলিখিত টিপস এবং কৌশলগুলো সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

ভিন্ন নেটওয়ার্কে স্যুইচ করা : বাড়িতে বা অফিসে দুর্বল সিগন্যালের সম্মুখীন হলে অন্য নেটওয়ার্কে স্যুইচ করা সাহায্য করতে পারে। সুইচ করার আগে, নিশ্চিত করতে হবে যে, উপলব্ধ সমস্ত প্ল্যান চেক করা হয়েছে এবং এলাকায় টেলিকম অপারেটরের নেটওয়ার্ক গুণমান সম্পর্কে অন্যদের জিজ্ঞাসা করা হয়েছে। কিছু টেলিকম প্রদানকারী মানচিত্র প্রদান করে যা নির্দিষ্ট এলাকায় নেটওয়ার্ক কভারেজ পরীক্ষার সুযোগ দেয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত