চলছে ঢাকা লিট ফেস্ট

এবার লিট ফেস্টে ১৭৫টির বেশি সেশন রয়েছে। যেখানে থাকছেন পাঁচ শতাধিক বক্তা। চার দিনব্যাপী এ ফেস্টে নিচ্ছেন নোবেল বিজয়ী ওরহান পামুক, আব্দুলরাজাক গুরনাহ’র মতো বিখ্যাত ব্যক্তিরা। লিখেছেন-গাজী মুনছুর আজিজ

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঢাকার বাংলা একাডেমি প্রাঙ্গনে চলছে ‘ঢাকা লিট ফেস্ট’। চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। এবার আয়োজনটির দশম আসর। দেশি বিদেশি কবি, সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মিলনমেলায় পরিনত হয়েছে এ ফেস্ট। মহামারির কারণে তিন বছর বন্ধ ছিল এ উৎসব। ৫ জানুয়ারি সকালে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে যৌথভাবে এর উদ্বোধন করেন নোবেল বিজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ, ভারতীয় লেখক ও সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষ, বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা। উদ্বোধনী অনুষ্ঠানে মনিপুরী, ক্লাসিক্যাল, রবীন্দ্র সংগীতের সঙ্গে নৃত্য পরিবেশন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক ড. কাজী আনিস আহমেদ, সাদাফ সায ও আহসান আকবার উপস্থিত ছিলেন।

এবারের চার দিনের এ উৎসবে থাকছে কথোপকথনের একটি বৈচিত্র্যময় মিশ্রণ, বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু ও তরুণদের জন্য বিশেষ আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংঙ্গীত ও সাংস্কৃতিক পরিবেশনা।

উদ্বোধনী অনুষ্ঠানে নোবেল বিজয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ বলেন, আমি প্রথমবারের মতো বাংলাদেশে এসেছি। আমি ধারণা করছি এ আয়োজনের মাধ্যমে এমন কিছু দেখব যা আমি জীবনেও দেখিনি। আমি মনে করি এ আয়োজনের শুরুটা বেশ চমকপ্রদ ছিল।

ভারতীয় লেখক ও সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষ বলেন, এরকম একটা আয়োজনে এসে আমি সম্মানিত বোধ করছি। আমি কিন্তু এক দিক দিয়ে বাংলাদেশি।

আমার মায়ের বাড়ি গোপালগঞ্জ ও বাবার বাড়ি বিক্রমপুর। আমি বাংলাদেশে বড় হয়েছি। আমি সবসময় বাংলাদেশের কথা বলি। বাংলাদেশের ভাষা খুব চমৎকার। বাংলাদেশ ও বাংলা ভাষা দিন দিন আমার জীবনের অংশ হয়ে উঠেছে। আমি ইতালির অভিবাসন ক্যাম্পে গিয়েছিলাম। কীভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বাংলাদেশি পাকিস্তানিরা ইউরোপে প্রবেশের চেষ্টা করে। পায়ে হেঁটে, জঙ্গলের মধ্যে থেকে, তাদের গল্পগুলো খুবই স্পর্শকাতর। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনে আঞ্চলিক লিডার, জিডিপি বেশ ভালো। সুতরাং সেলিব্রেট করার অনেক কিছু আছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, এ আয়োজনের সঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয় যুক্ত ছিল। মহামারির কারণে এবার হয়তো একটু সম্পৃক্ততা কমেছে। আমি এ আয়োজনের সফলতা কামনা করছি।

ঢাকা লিট ফেস্টের পরিচালক ও ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন প্রকাশক ড. কাজী আনিস আহমেদ বলেন, মহামারিতে আমরা অনেক প্রিয়জন হারিয়েছি। আমি তাদের স্মরণ করি। আমি এ আয়োজনের জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। একজন লেখক যেমন নিভৃতে লিখেন তেমনি একজন বিজ্ঞানী আইসলেশনে কাজ করেন।

এখানে যারা উপস্থিত থেকে অংশ নিচ্ছেন তারা অনেক মূল্যবান। এখানে অনেক আলোচনা, বিতর্ক ও সৃজনশীলতার স্ফুলিঙ্গ দেখা যাবে। কী হবে, কী ঘটবে আগে থেকে ধারণা করা খুব কঠিন। আমরা যখন জানি কিছু একটা হবে, তখন আলোচনা সংস্কৃতির একটা অংশ হয়ে দাঁড়ায়। আমরা আশা করি এই নব স্ফুলিঙ্গ এখানে জেগে উঠবে। কীভাবে জানি না, তবে হবে অবশ্যই।  

ঢাকা লিট ফেস্টের প্রযোজক ও পরিচালক সাদাফ সায বলেন, এক যুগেরও বেশি সময় ধরে এ আয়োজন হয়ে আসছে। বিগত বছরগুলোতে নানা চ্যালেঞ্জ ও বন্ধুদের সহযোগিতায় আজ আমরা এখানে। মহামারি আমাদের একে অপরের সঙ্গে বিচ্ছিন্ন করে দিয়েছিল। মহামারি আমাদের শিখিয়েছে যে আমাদের একে অপরের কত প্রয়োজন।

আজকে আমরা উৎসব পালন করছি এই জায়গায়। উন্মুক্ত মন আগামী চারদিন নানা আয়োজন উপভোগ করতে পারবে। আমাদের সঙ্গে বিশ্বের নামকরা লেখকরা অংশ নেওয়ায় আমরা সম্মানিত বোধ করছি। এ ছাড়া মহামারি আমাদের শিখিয়েছে কিভাবে নতুন করে বাঁচতে হবে। 

ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার বলেন, আমরা জানিনা আমাদের ভবিষ্যৎ কী , কিন্তু আমরা সেটি সাজাতে পারি। ঢাকা লিট ফেস্টের আয়োজনে আমরা একে অপরের কাছ থেকে শিখব।

এবারের লিট ফেস্টে প্রবেশের জন্য টিকিট কিনতে হবে। টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে দৈনিক জনপ্রতি ৫০০ টাকা। তবে একসঙ্গে চার দিনের টিকিট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা, সেক্ষেত্রে একেক জন দর্শনার্থী ১৫০০ টাকায় চারদিনের টিকিট পেয়ে যাবেন। শিক্ষার্থীরা প্রতিজন ২০০ টাকায় টিকিট কিনতে পারবেন। শিক্ষার্থীদের বেলায় একসঙ্গে চার দিনের টিকিট কিনলে লাগবে ৫০০ টাকা। অনলাইনে ও সশরীরে টিকিট কেনার সুযোগ রয়েছে। এ ছাড়া বাংলা একাডেমির মূল প্রবেশমুখে থাকছে স্পট রেজিস্ট্রেশনের সুবিধা। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন। অনলাইন পেমেন্টের মাধ্যমে টিকিট কেনার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি কয়েকটি নির্দিষ্ট জায়গায় পাওয়া যাবে টিকিট। www.dhakalitfest.com লিংকে প্রবেশ রেজিস্ট্রেশন করা যাবে।

১৭৫টির বেশি সেশন : এবার ১৭৫টির বেশি সেশন রয়েছে। যেখানে থাকছেন পাঁচ শতাধিক বক্তা। চার দিনব্যাপী এ ফেস্টের তত্ত্বাবধানে আছেন এর তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার ও ড. কাজী আনিস আহমেদ

যারা থাকছেন : এবার লিট ফেস্টে অংশ নিচ্ছেন নোবেল বিজয়ী ওরহান পামুক, আব্দুলরাজাক গুরনাহ’র মতো বিখ্যাত ব্যক্তিরা। এ ছাড়া নুরুদ্দিন ফারাহ, অমিতাভ ঘোষ, হানিফ কুরেশী, পঙ্কজ মিশ্র, টিলডা সুইন্টন, জন লি এন্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী, ডেইজি রকওয়েল, গ্রন্থার ফ্রয়েড, অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, ডাইম সারাহ গিশ্বার্ট, মারিনা মাহাথির, জয় গোস্বামী, কামাল চৌধুরী, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, মাসরুর আরেফিন, মারিনা তাবাসসুম, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক, শাহীন আখতার, অমিতাভ রেজা ও আজমেরী হক বাঁধনসহ আরও অনেকেই।

চলচ্চিত্র নিয়ে আলাপ : এবারের আয়োজনে চলচ্চিত্র নিয়ে আলাপ থাকছে। থাকছেন হলিউড তারকা টিলডা সুইন্টন। ওটিটি প্ল্যাটফর্ম নিয়েও রয়েছে সেশন।

বিজ্ঞান নিয়ে আলোচনা : আছে বিজ্ঞান নিয়ে আলোচনা। আসরে আছেন অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবক সারাহ গিলবার্ট।

রোহিঙ্গা কবি : এবার ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর ভাষা উপস্থাপন নিয়ে রয়েছে বিশেষ আয়োজন। আর অংশ নিচ্ছেন দু’জন রোহিঙ্গা কবি।