রতনতনু ঘোষের শেষ কবিতার বই

শফিক হাসান

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রতনতনু ঘোষ ছিলেন অকালপ্রয়াত প্রতিভা। প্রবন্ধ, নিবন্ধ, গবেষণা, সাক্ষাৎকার, কলাম থেকে কবিতা- সব ধরনের লেখাজোকাতেই সিদ্ধহস্ত। ২০১৬ সালে সড়কে চলাচল অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি গতায়ু হন। মৌলিক ও সম্পাদনা মিলিয়ে জীবদ্দশায় প্রায় ৭৫টি বই প্রকাশিত হয়েছে। কয়েকটি বই রয়ে গেছে অপ্রকাশিত অবস্থায়। আর আমার কাছেও রয়ে গেছে অপ্রকাশিত একাধিক পা-ুলিপি। এর মধ্যে এবারের বইমেলায় নিঝুম প্রকাশন থেকে বের হয়েছে শেষ কবিতার বই ‘মুক্তি তোকে পেতেই হবে বাংলাদেশ’। প্রচ্ছদ করেছেন শতাব্দী জাহিদ। এ বইটি প্রকাশের জন্য দীর্ঘ সাত বছর ধরে পা-ুলিপি আমি বয়ে বেড়িয়েছি। কয়েকজন প্রকাশকের সঙ্গে যোগাযোগ করেছি, প্রত্যাশিত সাড়া পাইনি। শেষ পর্যন্ত নিজ অর্থায়নে বইটি প্রকাশ করেছি।

দীর্ঘদিন অধ্যাপনা করেছেন রতনতনু ঘোষ। তার অনেক শিক্ষার্থী, সহকর্মী, সহমর্মী ও শুভান্যুধায়ী রয়েছেন সারা দেশে। তারা যদি বইটি সংগ্রহ করে পড়েন, তাহলে আমি মনে করি প্রয়াত লেখকের প্রতি সম্মানটুকু জানানো হবে।

নামকরণ থেকেই অনুমেয় বইটির বিষয়বস্তু। দেশমাতৃকার সব ধরনের মুক্তির বিষয়ে রতনতনু ঘোষ সবসময়ই ছিলেন উচ্চকণ্ঠ। তার তাবত লেখালেখিতে এ ছাপ সুস্পষ্ট। কবিতার বইয়েও ব্যত্যয় ঘটেনি। স্বদেশের নানা অনাচার-অবিচার, জোর-জবরদস্তি, ক্ষেত্রবিশেষে উল্টোমুখী যাত্রায় দগ্ধ হয়ে রতনতনু ঘোষ কবিতাগুলো রচনা করেছেন। এ বইয়ের কবিতাগুলোতে একজন সমাজতাত্ত্বিকের দৃষ্টিতে প্রিয় স্বদেশকে নতুনরূপে উপলব্ধি করতে সমর্থ হবেন পাঠক।