ইসরাইলকে ভয়াবহ দুর্দশা থেকে বাঁচাতেই জর্দান বৈঠকের আয়োজন : ইরান

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মার্কিন সরকার জর্দানে কথিত যে ইসরাইল-ফিলিস্তিন নিরাপত্তা বৈঠকের আয়োজন করেছে তাতে প্রমাণিত হয়েছে যে, ইহুদিবাদী ইসরাইল ভয়াবহ সংকট ও দুর্দশার সম্মুখীন। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনির সিনিয়র উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর বেলায়েতি এ মন্তব্য করেছেন।

হোয়াইট হাউসের উদ্যোগে গত রোববার জর্দানের অবকাশযাপন শহর আকাবায় এ বৈঠক অনুষ্ঠিত হয় এবং এতে ইসরাইলের একটি প্রতিনিধি দলের সঙ্গে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করে।

আলী আকবর বেলায়েতি রোববার ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার সঙ্গে এক টেলিফোন আলাপে আকাবা বৈঠক সম্পর্কে তার দেশের অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, ইসরাইল নিজের বিপজ্জনক পরিস্থিতি কাটানোর জন্য এ ধরনের সম্মেলনের আয়োজন করেছে। ইরানের এই সিনিয়র কূটনীতিক সুস্পষ্ট করে বলেন, ফিলিস্তিনি জনগণ তেল আবিব সরকারের বিরুদ্ধে বিজয়ের ‘অত্যন্ত কাছাকাছি’ রয়েছে।

বেলায়েতি বলেন, জর্দানে যে সম্মেলনের আয়োজন করা হয়েছে তা ফিলিস্তিনি জনগণ ও তাদের প্রতিরোধ আন্দোলনের ওপর কোনো প্রভাব ফেলবে না; বরং এর ফলে ফিলিস্তিনিদের স্বাধীনতা সংগ্রামের প্রতি সমর্থনকারী মুসলিম দেশ, গ্রুপ ও আন্দোলনের সংখ্যা বাড়বে।

ফোনালাপে ইসমাইল হানিয়া বলেন, দখলদার ইহুদিবাদীদের বিরুদ্ধে সংঘাতের ক্ষেত্রে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন একটি নতুন যুগে প্রবেশ করেছে। তিনি জর্দানে অনুষ্ঠিত বৈঠকে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের অংশগ্রহণের সমালোচনা করে বলেন, এ ধরনের বৈঠকের প্রতি ফিলিস্তিনি জনগণের সমর্থন নেই। হামাস নেতা বলেন, স্বশাসন কর্তৃপক্ষ যেমন ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না তেমনি এ ধরনের বৈঠকের আয়োজন করে ইসরাইল নিজেকে সংকট থেকে মুক্তি দিতে পারবে না।

* সূত্র : পার্সটুডে