ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওমরার জন্য ৮ লাখ বিদেশির নিবন্ধন

ওমরার জন্য ৮ লাখ বিদেশির নিবন্ধন

চলতি বছর রমজান মাসে ওমরা করার জন্য নিজের নাম নিবন্ধন করেছেন প্রায় ৮ লাখ বিদেশি মুসল্লি। বিদেশি হজ ও ওমরা যাত্রীদের জন্য সৌদি সরকারের পরিচালিত অ্যাপ নুসুকে তারা এই নিবন্ধনের কাজটি সম্পন্ন করেছেন। সৌদির টেলিভিশন আল ইখবারিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আবদুর রহমান শামস। সাক্ষাৎকারে এই কর্মকর্তা বলেন, ‘রমজান মাসে ওমরা পালনের জন্য এ পর্যন্ত প্রায় ৮ লাখ বিদেশি যাত্রী নিজেদের নাম নুসুক প্ল্যাটফরমে নিবন্ধন করেছেন। আশা করছি, সামনের দিনগুলোতে এ সংখ্যা আরও বাড়বে।’

বিদেশি মুসল্লিদের হজ ও ওমরা পালনের জন্য নুসুক নামের অ্যাপটিতে নিজেদের নাম নিবন্ধন বাধ্যতামূলক করেছে সৌদি সরকার। নাম নিবন্ধনের পাশাপাশি হজ ও ওমরাযাত্রীদের জন্য সরকারের নির্দিষ্ট করা বিভিন্ন প্যাকেজ গ্রহণ করার ক্ষেত্রেও এই অ্যাপটি ব্যবহার করতে হয় যাত্রীদের।

সৌদির বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সরকার ওমরা ও হজকে কেন্দ্র করে দেশটির পর্যটন খাতকেও সম্প্রসারিত করতে চাইছে। এ কারণে গত বছর ওমরা ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে করা হয়েছে ৯০ দিন। চলতি বছরের ওমরা মৌসুম থাকবে জুলাই মাস পর্যন্ত। এই সময়সীমার মধ্যে অন্তত ৯০ লাখ বিদেশি যাত্রী ওমরা পালনের জন্য সৌদিআরব আসবেন বলে আশা করছে দেশটির সরকার, এমনটাই জানিয়েছেন আবদুর রহমান শামস।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত