ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চীনের সঙ্গে গঠনমূলক সম্পর্কে আমেরিকা

চীনের সঙ্গে গঠনমূলক সম্পর্কে আমেরিকা

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন জানিয়েছেন, চীনের সঙ্গে ওয়াশিংটন গঠনমূলক এবং স্বচ্ছ অর্থনৈতিক সম্পর্ক চায়। তবে একই সঙ্গে বেইজিংয়ের প্রতি হুঁশিয়ারও উচ্চারণ করেছেন তিনি। চীনকে সতর্ক করে জ্যানেট বলেছেন, আমেরিকা যেসব ক্ষেত্রে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে, তা লঙ্ঘন করে চীন যদি মস্কোর কাছে কোনো ধরনের পণ্য সরবরাহ করে, তাহলে তার জন্য দেশটিকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, জন্স হপকিন্স ইউনিভার্সিটির স্কুল অব অ্যাডভ্যান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজে বৃহস্পতিবার বক্তৃতা করার সময় এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন জ্যানেট ইয়েলেন। তিনি বলেন, আমেরিকা ও চীন হচ্ছে বিশ্বের দুই বৃহৎ অর্থনৈতিক শক্তি এবং তাদের মধ্যে স্বাভাবিক সম্পর্ক অপরিহার্য। কিন্তু দুই দেশের সম্পর্ক বর্তমানে সুস্পষ্টভাবে উত্তেজনাপূর্ণ অবস্থায় রয়েছে। তিনি এখনও চীনের অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য বেইজিং সফরের পরিকল্পনা হাতে রেখেছেন বলেও জানান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, অনুষ্ঠানে মার্কিন অর্থমন্ত্রী বলেন, আমার লক্ষ্য পরিষ্কার ও সৎ। দুই দেশের মধ্যে যে ঝামেলা রয়েছে, তা দূর করা এবং শান্তিময় বাস্তবতার ওপর ভিত্তি করে প্রয়োজনীয় সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে কথা বলা।

বক্তৃতায় জেনেট ইয়েলেন আমেরিকাকে বিশ্বের সবচেয়ে বড় ও গতিশীল অর্থনীতির দেশ হিসেবে উল্লেখ করে বলেন, আমেরিকা যেমন সম্পদের ক্ষেত্রে নেতৃত্বের অবস্থানে রয়েছে, তেমনি প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রেও নেতৃত্ব দিচ্ছে।

মার্কিন অর্থমন্ত্রী ইয়েলেন আরও বলেন, চীন যতক্ষণ পর্যন্ত নিয়মনীতি মেনে চলবে, ততক্ষণ উদীয়মান চীনের অগ্রযাত্রা আমেরিকা ও বিশ্ববাসীর জন্য মঙ্গলজনক হবে। সুস্থ প্রতিযোগিতার মধ্য দিয়ে দুই দেশই লাভবান হতে পারে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত