যুক্তরাজ্যে রাজা তৃতীয় চার্লসের অভিষেক

প্রকাশ : ০৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত বিশ্ব ডেস্ক

লন্ডন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এক জাঁকজমকপূর্ণ অভিষেক অনুষ্ঠানে রাজা চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরানো হয়েছে। যুক্তরাজ্যের গত ৭০ বছরে এটি ছিল এ ধরনের প্রথম অনুষ্ঠান। রাজা চার্লসের অভিষেকের কিছুক্ষণ পরই তার স্ত্রী ক্যামিলার অভিষেক হয় রানি হিসেবে। রাজা চার্লসের মাথায় রাজমুকুট পরানোর পরপরই ওয়েস্টমিনস্টার অ্যাবের ভেতরে এবং বাইরে ‘গড সেভ দ্য কিং’ ধ্বনি শোনা যায়।

যুক্তরাজ্যজুড়ে তোপধ্বনি দিয়ে এবং ওয়েস্টমিনস্টার অ্যাবের ঘণ্টা দুই মিনিট ধরে বাজিয়ে এ মুহূর্তটি উদযাপন করা হয়। হাজার হাজার মানুষ এ উৎসবে যোগ দিতে বাকিংহাম প্রাসাদ এবং ট্রাফালগার স্কোয়ারের মাঝখানের প্রশস্ত সড়কে সমবেত হন। অভিষেকের আনুষ্ঠানিকতা শেষে রাজা চার্লস এবং রানি ক্যামিলা একটি সোনালি স্টেট কোচে বাকিংহাম প্রাসাদে ফিরে যান।

পরে রাজা চার্লস বাকিংহাম প্রাসাদের সামনে জড়ো হওয়া জনতাকে দেখা দিতে রাজমুকুট পরে প্রাসাদের বারান্দায় আসেন রাজপরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়ে। তবে প্রিন্স হ্যারিকে রাজপ্রাসাদের বারান্দায় দেখা যায়নি। তিনি ওয়েস্টমিনস্টার অ্যাবের অভিষেক অনুষ্ঠানে হাজির ছিলেন, তবে বাকিংহাম প্রাসাদের আনুষ্ঠানিকতায় তাকে যোগ দিতে বলা হয়নি।

প্রিন্স হ্যারি ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকেই হিথ্রো বিমানবন্দরে রওনা হন বলে জানা গেছে। এর আগে সকালে রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা বাকিংহাম প্রাসাদ থেকে শোভাযাত্রা করে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এসে পৌঁছার পর সেখানে অভিষেক অনুষ্ঠান শুরু হয়।

লন্ডন সময় সকাল ১১টায় অনুষ্ঠান শুরু হওয়ার আগে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধান, ধর্মীয় নেতা এবং কমনওয়েলথের নেতারা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এসে তাদের আসন গ্রহণ করেন। লন্ডনে ওইদিন সকালে বৃষ্টি পড়েছে, তবে তাতে করে রাজার অভিষেক অনুষ্ঠানে মানুষের উৎসাহে কোনো ঘাটতি পড়েনি। রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলাকে নিয়ে শোভাযাত্রা যখন বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাচ্ছিল, তখন হাজার হাজার মানুষ রাস্তার দুই পাশে দাঁড়িয়েছিলেন এক নজর দেখার জন্য।

ওয়েস্টমিনস্টার অ্যাবের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর রাজা চার্লস আরেকটি শোভাযাত্রা সহযোগে বাকিংহাম প্রাসাদে ফিরে যান। বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকারপ্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়। সত্তর বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা হন। যুক্তরাজ্য ছাড়াও আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়।

চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে, যখন তার মা এলিজাবেথ সিংহাসনে বসার ৭০ বছর পর মারা যান। অভিষেক অনুষ্ঠান উদযাপনের জন্য কয়েক মাস ধরে ব্যাপক পরিকল্পনা করা হয়। এবারের অভিষেক অনুষ্ঠানটি যতটা সম্ভব বৈচিত্র্যপূর্ণ করা হয়েছিল এবং আগের যে কোনো অভিষেক অনুষ্ঠানের তুলনায় এবার সবচেয়ে বেশি ধর্মের প্রতিনিধিদের উপস্থিতি ছিল। ইহুদি, মুসলিম, বৌদ্ধ এবং শিখ প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাইবেল থেকে পাঠ করে শোনান প্রধানমন্ত্রী ঋষি সুনাক, যার ধর্ম হিন্দু। সংগীত পরিবেশন করা হয় ওয়েলস, স্কটিশ ও আইরিশ ভাষায়। হাজার বছর ধরে চলা এ অভিষেক অনুষ্ঠানে প্রথমবার কোনো নারী বিশপ অংশ নেন।