মসজিদ ভাঙা নিয়ে উত্তপ্ত চীন

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত বিশ্ব ডেস্ক

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউননান প্রদেশের নাগু শহরে একটি মসজিদের মিনার ও গম্বুজ ভাঙাকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়েছে। এ শহরে হুই জনগোষ্ঠীর বসবাস। তারা প্রায় সবাই মুসলিম। দেশটির পুলিশ বহু আন্দোলনকারীকে গ্রেপ্তার করেছে।

অন্যদিকে ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ বাহিনী। বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, শিল্ড পরে তারা বিক্ষোভকারীদের সঙ্গে বোঝাপড়া করছেন। একটি ভিডিওতে দেখা গেছে, এক বিক্ষোভকারী হেলমেট পরা এক পুলিশকে চড় মারছেন। পুলিশও পাল্টা আক্রমণ চালিয়েছে বিক্ষোভকারীদের ওপর। অসংখ্য ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কোনো সংখ্যা প্রশাসনের তরফে দেয়া হয়নি।

স্থানীয় প্রশাসন বিক্ষোভকারীদের চিহ্নিত করে তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের সব পেজ ব্লক করে দিয়েছে। বলা হয়েছে, বিক্ষোভ চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। দ্রুত সবাইকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। আত্মসমর্পণ করলে শাস্তি কমবে বলে জানিয়েছে প্রশাসন। কিন্তু বিক্ষোভকারীরা জানিয়েছেন, মসজিদের গায়ে তারা কোনোভাবেই হাত দিতে দেবেন না। এর আগেও চীনের একাধিক প্রদেশে মসজিদের মিনার এবং গম্বুজ ভাঙা হয়েছে। মসজিদগুলো যাতে সাধারণ চীনা বাড়ির মতো দেখতে লাগে, সেই নির্দেশও দেয়া হয়েছে বিভিন্ন মুসলিম সম্প্রদায়কে।