ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ডেনমার্কে কোরআন পোড়ানোর প্রতিবাদ

ডেনমার্কে কোরআন পোড়ানোর প্রতিবাদ

ডেনমার্কে পবিত্র কোরআনের কপি পোড়ানোর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইরাকে। প্রায় এক হাজার বিক্ষোভকারী রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা গ্রিন জোনে প্রবেশ করার চেষ্টা চালায়। শুক্রবার ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে উগ্র ডানপন্থি একটি গ্রুপের পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদে ইরাকিরা এ বিক্ষোভ প্রদর্শন করে।

আল জাজিরার মোহাম্মদ আবদুল ওয়াহেদ জানান, ‘শত শত ক্রুদ্ধ বিক্ষোভকারী এসেছে। তারা এখানে বিক্ষোভ করেছে। বাগদাদ এবং অন্যান্য এলাকা থেকেও এসে তারা বিক্ষোভ করেছে।’ বিক্ষোভকারীরা প্রভাবশালী ইরাকি শিয়া নেতা মুকতাদা আস সদরের পক্ষে স্লোগান দেয়। ডেনমার্কের মিডিয়া রিপোর্ট অনুযায়ী, উগ্র জাতীয়তাবাদী গ্রুপ দানস্ক প্যাট্রিয়াট পার্টি কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে পবিত্র কোরআনের একটি কপি এবং ইরাকি পতাকা পোড়ায়। ওই ঘটনা তারা ফেসবুকে সরাসরি প্রচারও করে।

ড্যানিশ পররাষ্ট্রমন্ত্রী লার্স লোকেক রাসমুসেন এ ঘটনার নিন্দা করে একে গুটিকতক লোকের ‘মূর্খতা’ হিসেবে অভিহিত করেছেন। তিনি জাতীয় সম্প্রচার ডিআরকে বলেন, ‘অন্যদের ধর্মের প্রতি অপমান করার একটি লজ্জাজনক কাজ এটি।’ তিনি বলেন, ‘এটি কোরআন এবং অন্যান্য ধর্মীয় প্রতীক পোড়ানোর ক্ষেত্রেও প্রযোজ্য। এতে উস্কানি ও বিভাজন সৃষ্টি ছাড়া আর কিছুই হয় না।’ তবে তিনি উল্লেখ করেন, ডেনমার্কে কোরআন পোড়ানো কোনো অপরাধ নয়। এর দু’দিন আগে সুইডেনে কোরআন অবমাননার প্রতিবাদে ইরাকিরা বাগদাদে সুইডিশ দূতাবাসে প্রবেশ করে অগ্নিসংযোগ করে। এ ছাড়া ইরাক সরকার সুইডিশ রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত