ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আল আকসায় কট্টর-ডানপন্থি ইসরাইলি মন্ত্রী ইতামার

আল আকসায় কট্টর-ডানপন্থি ইসরাইলি মন্ত্রী ইতামার

ফিলিস্তিনিদের নিন্দা ও সমালোচনা উপেক্ষা করেই বৃহস্পতিবার আল আকসা মসজিদ প্রাঙ্গণে সফর করেন ইসরাইলের কট্টর-ডানপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মসজিদ এলাকা অতিক্রম করেন তিনি। এ ঘটনায় সৌদি আরব ও জর্দান নিন্দা করেছে। এ ধরনের উস্কানিমূলক প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করেছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির এবং একদল বসতি স্থাপনকারী জেরুজালেমের ওল্ড সিটিতে মসজিদের উঠানে প্রবেশের জন্য সৌদি আরব নিন্দা প্রকাশ করেছে। এ ধরনের অনুশীলন ‘সব আন্তর্জাতিক নিয়ম এবং সনদের স্পষ্ট লঙ্ঘন’। তারা সতর্ক করে বলেছে, ইসরাইলিরা বিশ্বজুড়ে মুসলমানদের অনুভূতিকে উস্কে দেয়। সৌদি এ ধরনের কর্মের পরিণতির জন্য ‘ইসরাইলি দখলদার বাহিনীকে সম্পূর্ণভাবে দায়ী’ করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলের উত্তেজনা বন্ধ করার দায়িত্ব গ্রহণ করতে এবং এ সংঘাতের অবসানের জন্য সব প্রচেষ্টার জন্য আহ্বান জানিয়েছে।

অন্যদিকে জর্দান জেরুজালেমের আল আকসা মসজিদের বেন-গভিরের প্রবেশের নিন্দা করে এর বিপজ্জনক পরিণতির বিষয়ে সতর্ক করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিনান আল মাজলি বলেছেন, পবিত্র আল আকসা মসজিদে প্রবেশের জন্য একজন ইসরাইলি মন্ত্রীর পদক্ষেপ এবং (ইহুদি) উগ্রপন্থিদের এর পবিত্রতা ও অনুশীলন লঙ্ঘন একটি উস্কানিমূলক কাজ। এটি আন্তর্জাতিক আইনেরও স্পষ্ট লঙ্ঘন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত