দুবাইয়ে নির্মাণাধীন ভাসমান মসজিদ

* নির্মাণ খরচ আনুমানিক ৫ কোটি ৫০ লাখ আমিরাতি দিরহাম। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৬৪ কোটিরও বেশি। ২০২৪ সালের মধ্যেই মসজিদটির নির্মাণকাজ শেষ হবে * ২০২৫ সালের প্রথমদিকে ৬০০ মুসল্লির জন্য বিস্তৃত পরিসরে এটি উন্মুক্ত করা হবে। মসজিদটি সব ধর্মের মানুষের জন্য উন্মুক্ত থাকবে

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  হুমাইদুল্লাহ তাকরিম

বিশ্বে প্রথম পানির ওপর ভাসমান মসজিদ নির্মাণ করতে যাচ্ছে দুবাই। মুসলিম পর্যটকদের আকৃষ্ট করতেই এ মসজিদ নির্মাণ করা হবে। নামাজ আদায়ের পাশাপাশি দেশের পর্যটন শিল্পেও এক অনন্য আকর্ষণ যোগ করবে এ মসজিদ। নির্মাণ খরচ আনুমানিক ৫ কোটি ৫০ লাখ আমিরাতি দিরহাম। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৬৪ কোটিরও বেশি। ২০২৪ সালের মধ্যেই মসজিদটির নির্মাণকাজ শেষ হবে। এটি হবে তিন তলাবিশিষ্ট। প্রথম তলা থাকবে পানির মধ্যে। এটি নামাজের জন্য নির্ধারিত থাকবে। দ্বিতীয় তলা হবে হলের জন্য নির্ধারিত এবং তৃতীয় তলা ইসলামিক বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য নির্মাণ করা হবে। এ ছাড়া ৫০ থেকে ৭৫ জন ধর্মীয় ব্যক্তি এখানে একসঙ্গে থাকতে পারবেন, এমন সুবিধাও রাখা হচ্ছে।

কিছু গণমাধ্যম জানিয়েছে, ২০২৫ সালের প্রথমদিকে ৬০০ মুসল্লির জন্য বিস্তৃত পরিসরে এটি উন্মুক্ত করা হবে। মসজিদটি সব ধর্মের মানুষের জন্য উন্মুক্ত থাকবে। তবে দর্শনার্থী নারী-পুরুষ প্রত্যেককেই পরিধান করতে হবে শালীন পোশাক। মেনে চলতে হবে ইসলামিক ঐতিহ্য ও রীতিনীতি। নারীদের ক্ষেত্রে মাথা-কাঁধ ঢাকা থাকে এমন পোশাক।

দেশটির কালচার কমিউনিকেশন কনসাল্ট বিভাগের আহমদ খালফান আল মানসুরি বলেন, সংযুক্ত আরব আমিরাত বিশ্ব পর্যটকদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আমরা বিশ্বাস করি, এখানে মানবিকতা আরও উচ্চ পর্যায়ে নিতে আমাদের আরও কাজ করতে হবে। এ জন্য আমরা আরো আকর্ষণীয় পর্যটন স্থান তৈরি করব।