ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মস্কো ও কিয়েভে ফের ড্রোন হামলা

মস্কো ও কিয়েভে ফের ড্রোন হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও রাশিয়ার রাজধানী মস্কোয় ড্রোন হামলা হয়েছে। গত শনিবার রাতে এসব হামলার অধিকাংশ প্রতিহতের দাবি করছে দুই দেশের সামরিক বাহিনী। হামলায় বড় কোনো ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। গত রোববার দেশ দুটির কর্তৃপক্ষ এসব তথ্য জানায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, একটি ড্রোন ব্যবহার করে কিয়েভের সরকার রুশ ফেডারেশনের নানা স্থাপনায় সন্ত্রাসী হামলা চালানোর যে চেষ্টা করেছিল, তা প্রতিহত করা হয়েছে। গত জুনে বহুল আলোচিত পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। এরপর থেকে নিয়মিত মস্কোয় ড্রোন হামলা হচ্ছিল। তবে গত কয়েক সপ্তাহের মধ্যে এই প্রথম মস্কোয় আবার ড্রোন হামলা হলো। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেন, ব্যর্থ ওই ড্রোন হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। ড্রোনটি যেখানে ভূপাতিত করা হয়েছে, সেখানে থেকে বিধ্বস্ত ড্রোন সরানো হয়েছে।

এদিকে শনিবার টানা দ্বিতীয় রাতের মতো কিয়েভে একাধিক ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। ইরানের তৈরি শাহেদ ড্রোন দিয়ে এসব হামলা চালানো হয়। কিয়েভ প্রশাসনের দাবি, বেশিরভাগ ড্রোন ভূপাতিত করেছে তারা। কর্তৃপক্ষ বলেছে, কিয়েভে রুশ বাহিনীর হামলা অনেক বেড়ে গেছে। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্গিই পপকো এক বিবৃতিতে বলেন, টানা দ্বিতীয় রাতের মতো রাজধানীতে একাধিক ড্রোন হামলা করেছে শত্রুপক্ষ। কয়েক দফায় এসব ড্রোন হামলা করা হয়। হামলায় কেউ হতাহত বা বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি করেন পপকো।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, শনিবার ১৫-২০টি ড্রোন ভূপাতিত করেছে তারা। এর আগে শুক্রবার রাতে ৩৮টির মধ্যে ২৯টি ড্রোন ভূপাতিতের দাবি করেছিল ইউক্রেনীয় বাহিনী। রোববার ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, নিপ্রো নদীর তীরে ৩ থেকে ১০ কিলোমিটার পিছু হটেছেন রুশ সেনারা। যদি ইউক্রেনের এ দাবি সত্যি হয়, তাহলে কিয়েভের পাল্টা আক্রমণ শুরুর পর প্রথমবারের মতো অর্থবহ কোনো অগ্রগতি দেখেছে ইউক্রেনীয় বাহিনী। ইউক্রেনীয় সেনাবাহিনীর মুখপাত্র নাতালিয়া গুমেনিয়ুক জানান, বাঁ তীর থেকে পিছু হটলেও শত্রুসেনারা ডান তীর থেকে প্রতিনিয়ত গোলাবর্ষণ করছেন। ওই এলাকায় কয়েক হাজার রুশ সেনা আছেন। নাতালিয়া বলেন, ‘শত্রুপক্ষকে পরাস্ত করতে আমাদের আরো অনেক কাজ করতে হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত