ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইরান-ইসরায়েলের হামলায় মধ্যপ্রাচ্যের হাওয়া বদল

ইরান-ইসরায়েলের হামলায় মধ্যপ্রাচ্যের হাওয়া বদল

ফিলিস্তিনের গাজায় সংঘাতের মধ্যে সম্প্রতি মধ্যপ্রাচ্যে ঘটে যায় বড় একটি ঘটনা। পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় এ অঞ্চলের শক্তিধর দুই দেশ ইরান ও ইসরায়েল। এতে দেখা দেয় বড় পরিসরে যুদ্ধ বেধে যাওয়ার শঙ্কা। শেষ পর্যন্ত যদিও তেমন কিছু হয়নি। তবে এ ঘটনার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যে কি কোনো বদল এসেছে, এমন প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করেছে গণমাধ্যম। মধ্যপ্রাচ্যে খবরের শিরোনাম দ্রুত বদলায়। একসময় দেখা যায়, সব খবরের বিষয়বস্তু ইরান ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন ক্ষেপাণাস্ত্র ও ড্রোন হামলা। পরেই দেখা যাবে, খবরের শিরোনামে এসেছে, ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাত ও উপত্যকাটির মানুষের দুর্দশা। তবে নীতিনির্ধারক, বিশ্লেষক ও সামরিক নেতাদের মনোযোগ এখনও পুরোনো দুই শত্রু ইরান ও ইসরায়েলের মধ্যে মাত্র কয়েক দিন আগে ঘটে যাওয়া পাল্টাপাল্টি হামলা নিয়ে। তারা যে খাদের কতটা কিনারে চলে গিয়েছিল, তা আসলেই গুরুত্ব দিয়ে চিন্তা করার মতো। কারণ, এই প্রথম দুই দেশ সরাসরি একে অপরের ভূখণ্ডে হামলা চালিয়েছে।

বিশ্লেষকদের অনেকে বলছেন, ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে সম্মিলিতভাবে ইরানের চালানো সবচেয়ে বড় হামলা ছিল এটি। এমনকি রাশিয়া ও ইউক্রেনের বিরুদ্ধে একসঙ্গে এত সমরাস্ত্র ব্যবহার করেনি। আর ১৯৯১ সালে সাদ্দাম হোসেন ইসরায়েল লক্ষ্য করে স্কাড ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এটি ছিল দেশটিতে বহিঃশত্রুর সবচেয়ে বড় হামলা। ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করে ইরান। সেগুলোর বেশির ভাগই রুখে দেওয়ার দাবি করেছে ইসরায়েল। তবে জেরুজালেম থেকে দেখা গেছে, ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থাগুলো ইরানি ক্ষেপণাস্ত্র ঠেকানোর সময় আকাশ কীভাবে আলোকিত হয়ে উঠেছিল। কোনোভাবে ওই ক্ষেপণাস্ত্রগুলোর একটি শহরের মধ্যে পড়লে ব্যাপক ক্ষয়ক্ষতি হতো। যেমন পশ্চিমা এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, ‘ওই সময়ে আমরা (ধ্বংসযজ্ঞের) কতটা কাছাকাছি চলে গিয়েছিলাম, তা ইসরায়েলের মানুষ বুঝতে পারেনি। সেদিনের গল্পটা অনেক আলাদা হতে পারত।’

তবে পশ্চিমাদের কেউ কেউ ১৩ এপ্রিলের ইরানের হামলা এবং এরপর ইসরায়েলের পাল্টা হামলার মধ্যে ইতিবাচক কিছু বিষয় দেখছেন। তাদের ভাষ্যমতে, ইরানের হামলা ঠেকাতে পারাটা ছিল বড় গোয়েন্দা সাফল্য। এটি ইসরায়েলের প্রতিরক্ষায় মিত্রদেশগুলোর সম্মিলিত সহযোগিতার এক চমৎকার উদাহরণ। এছাড়া ইরান ও ইসরায়েল দুই দেশই শিখেছে কীভাবে উত্তেজনা কমিয়ে আনতে হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত