ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মুসলিম বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়

মুসলিম বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়

কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়, সৌদি আরব : সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুল আজিজের নামে এ বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে। ১৯৬৮ সালে এ বিশ্ববিদ্যালয়টি প্রাথমিকভাবে অর্থনীতি ও ব্যবস্থাপনা বিভাগ নিয়ে যাত্রা শুরু করে। পরে এ বিভাগটি কলা ও মানববিজ্ঞান অনুষদে উন্নীত হয়। ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বিশ্ববিদ্যালয়টির পৃথক ক্যাম্পাস।

আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়, মিশর : বিশ্বের সেরা মুসলিম বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এ বিশ্ববিদ্যালয়টি অন্যতম। বিশ্ববিদ্যালয়টি ফুয়াদ বিশ্ববিদ্যালয়ের শাখা হিসেবে যাত্রা শুরু করেছিল ১৯৩৮ সালে। পরে ১৯৪২ সালে স্বাধীন প্রতিষ্ঠানে রূপ নেয় এবং নামকরণ করা হয় আলেকজান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ফাউন্ডার কিউরেটর ছিলেন তহা হুসাইন।

ইউনাইটেড আরব আমিরাত বিশ্ববিদ্যালয়, আরব আমিরাত : বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৭৫ সালে। আরব আমিরাত বিশ্ববিদ্যালয় ২০১১-২০১২ সালে বিশ্বের সেরা ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪৮তম স্থানে ছিল। ২০১০ সালে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিশ্ববিদ্যালয়গুলোর সেরা ব্যবসা প্রশাসন অনুষদগুলোর মধ্যে আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ ছিল সেরা ৩য় অনুষদ।

আমেরিকান বিশ্ববিদ্যালয়, কায়রো, মিশর : ১৯১৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। আমেরিকান স্টাইলে কীভাবে শিক্ষার্থীদের পাঠদান করা যায়, সে চিন্তা থেকেই এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।

মিশরের সেরা বিশ্ববিদ্যালয় এটি। বিশ্ববিদ্যালয়টিতে শুরুতে শুধু পুরুষ শিক্ষার্থীরা পড়াশোনা করত। ১৯২৮ সাল থেকে নারী শিক্ষার্থীরাও এখানে পড়াশোনা করা শুরু করে। বিশ্ববিদ্যালয়টিতে স্নাতক ও স্নাতকোত্তর করার জন্য ২৫টি বিভাগ রয়েছে।

জর্ডান বিশ্ববিদ্যালয়, আম্মান : বিশ্ববিদ্যালয়টি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের উপর ৩৫ শত কোর্স রয়েছে। এখানে রয়েছে ৩৭ হাজার শিক্ষার্থী এবং স্নাতক করার জন্য রয়েছে, এখানে আছে ৬৩টি বিভাগ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত