ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তেল আবিবে হামাসের রকেট হামলা

তেল আবিবে হামাসের রকেট হামলা

চার মাস পর আবারো ইসরায়েলের তেল আবিবে রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে হামাস। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, দক্ষিণ গাজার রাফাহ এলাকা থেকে অন্তত আটটি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি প্রতিহতের কথা বলছে ইসরায়েলি সামরিক বাহিনী। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ হামলাটি চালানো হয়েছে যখন রাফাহতে সামরিক অভিযান শুরু করেছে ইসরায়েল। এ সময় ইসরায়েলের হার্জলিয়া ও পেটা টিকভাসহ অন্যান্য নগর ও শহরে রকেট হামলার সাইরেন বাজানো হয়। ইসরায়েলি গণমাধ্যম হার্জলিয়ার একটি ভবনের বাগানে ক্ষেপণাস্ত্রের খণ্ডিত অংশের ফুটেজ প্রকাশ করেছে। অন্য আরেকটি ভিডিওতে দেখা যায়, একটি বাড়ির বেড রুমের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভিন্ন আরেকটি ফুটেজে দেখা যায়, হামাসের রকেটের আঘাতে সাবার কেন্দ্রীয় শহরের কাছে একটি খোলা জায়গায় বড় গর্ত তৈরি হয়েছে। ইসরায়েলের অ্যাম্বুলেন্স পরিষেবা বিভাগের ম্যাগেন ডেভিড অ্যাডম বলেন, তীব্র উদ্বেগ ও ভয় পাওয়া অনেককে চিকিৎসা দিতে হচ্ছে। এদিকে নিজেদের টেলিগ্রাম চ্যানেলে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেড দাবি করেছে, তারা তেল আবিবের ওপর বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইসরায়েলের অর্থনৈতিক কেন্দ্র তেল আবিব দেশটির বৃহত্তম শহর। জানুয়ারিতে সর্বশেষ হামলার পর গত কয়েক মাসে শহরে কিছুটা স্বাভাবিকতা ফিরে এসেছিল। কিন্তু এখন আবার হঠাৎ করে ইসরায়েলিরা হামাসের রকেট প্রতিরক্ষায় বাহিনীর বিস্ফোরণের শব্দও শুনতে পাচ্ছে।

সংঘাত নিরসনে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া নতুন আলোচনার আগে হামাস তার শক্তি দেখানোর চেষ্টা করতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এর আগে গত শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত এ হামলা বন্ধে একটি রায় দিয়েছে। কিন্তু ফিলিস্তিনির গণমাধ্যমগুলো জানাচ্ছে, মধ্য রাফাহতে একটি আবাসিক ভবনে রোববার ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। খবরে বলা হয়েছে, আহতদের অনেককে কুয়েত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ইসরায়েল প্রায় তিন সপ্তাহ আগে দক্ষিণ গাজা শহরে হামলা শুরু করে। দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ থেকে ৮ লাখের বেশি ফিলিস্তিনি পালিয়ে গেছে যুদ্ধের ভয়ে। গাজার যুদ্ধ শুরুর পর থেকে এ অঞ্চলে প্রায় দেড় মিলিয়ন ফিলিস্তিনবাসী সেখানে আশ্রয় নিয়েছিল।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫২ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় বোমা হামলা করে আসছে ইসরায়েল। এরই মধ্যে ছোট্ট এ উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের অধিকাংশ নারী ও শিশু। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা করে হামাস। ১২০০ জনকে হত্যা করে এবং ২৫২ জনকে জিম্মি করে নিয়ে যায়। এরপর ইসরায়েল পাল্টা হামলা শুরু করে। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, তখন থেকে এ পর্যন্ত যুদ্ধে অন্তত ৩৫ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত