১৩৪০ সালে সুলতান ফখরুদ্দীন মোবারক শাহের আমলে সর্বপ্রথম চট্টগ্রাম বৃহত্তর বাংলার (তৎকালীন সুবা বাংলা) অধীনে আসে। ১৩৪৬ সালে এ চট্টগ্রাম দিয়েই বাংলাদেশে প্রবেশ করেন বিখ্যাত পর্যটক ইবনে বতুতা। তিনি তার ভ্রমণকাহিনিতে চট্টগ্রামকে বঙ্গ সালতানাতের অন্তর্ভুক্ত সুন্দর নগর হিসেবে বর্ণনা করেন। প্রায় ২০০ বছর মুসলিম শাসনামলের পর ১৫১৩ সালে চট্টগ্রাম আবার বাংলার হাতছাড়া হয়। সুলতান আলাউদ্দিন হুসাইন শাহের আমলে পার্শ্ববর্তী ত্রিপুরা রাজ্য কর্তৃক চট্টগ্রাম দখল করে নেয়া হয়। যদিও ত্রিপুরার এ দখলদারিত্ব বেশিদিন বজায় ছিল না। অচিরেই সুলতান আলাউদ্দিন হুসাইন শাহের পুত্র সুলতান নশরত শাহ কর্তৃক চট্টগ্রাম বিজয় হয়। চট্টগ্রাম বিজয় করেই সুলতান অঞ্চলটির নাম দেন ‘ফাতেয়াবাদ’। আজও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফাতেয়াবাদ অঞ্চলটি সুলতান নশরত শাহের স্মৃতিকে ধারণ করে আছে। চট্টগ্রাম-হাটহাজারি সড়কের ফাতেয়াবাদে অবস্থিত নশরত শাহ কর্তৃক খননকৃত বড় দিঘি এবং সুলতান নশরত শাহ মসজিদ আজও অস্তিত্বের জানান দেয়।
মুসলমানদের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ : সুলতান নশরত শাহ ত্রিপুরা রাজ্য থেকে চট্টগ্রামকে বিজয় করে আনলেও এ বিজয় টেকসই ছিল না। ১৫৮১ সালে এসে আরাকান রাজ্য বাংলার আধিপত্য খর্ব করে চট্টগ্রামকে পুরোপুরি আরাকানের অন্তর্ভুক্ত করতে সক্ষম হয়। ইতিহাস সাক্ষী, ১৪০৬ খ্রিস্টাব্দে আরাকানের ম্রাউক-উ রাজবংশের প্রতিষ্ঠাতা রাজা নরমিখলা বর্মিদের আক্রমণে ক্ষমতাচ্যুত হয়ে পালিয়ে বাংলার তৎকালীন রাজধানী গৌড়ে চলে এলে গৌড়ের শাসক জালালুদ্দিন শাহ নরমিখলার সাহায্যে ৩০ হাজার সৈন্য পাঠিয়ে আরাকান থেকে বর্মিদের উৎখাতে সহায়তা করেন। নরমিখলা ইসলাম কবুল করে সোলাইমান শাহ নাম নিয়ে আরাকানের সিংহাসনে বসেন। গৌড়ের মুসলমানদের অনুকরণে মুদ্রা প্রথার প্রবর্তন করে মুদ্রার একপাশে ফারসি ভাষায় কালেমা খোদাই করা হয়। ১৭৮৪ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়ে প্রায় প্রত্যেক রাজা নিজেদের বৌদ্ধ নামের সঙ্গে একটি মুসলিম নাম ব্যবহার করতেন। মুসলমানদের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিতেন। মধ্যযুগে বাংলা সাহিত্যচর্চার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল আরাকান তথা রোসাঙ্গ রাজদরবার। মহাকবি আলাওল রোসাঙ্গ দরবারের রাজকবি ছিলেন। তিনি লিখেছিলেন মহাকাব্য পদ্মাবতী। তিনি তার পদ্মাবতী কাব্যে রোসাঙ্গ জনগোষ্ঠীর একটি বিবরণ দিয়ে লিখেছেন, নানা দেশি নানা লোক/শুনিয়া রোসাঙ্গ ভোগ/আইসন্ত নৃপ ছায়াতলে। রোসাঙ্গ রাজদরবারের আনুকূল্যে ও পৃষ্ঠপোষকতায় বদিউজ্জামাল, সতী ময়না ও লোর-চন্দ্রানী, সয়ফুলমূলক, জঙ্গনামা ইত্যাদি কাব্যগ্রন্থ রচিত হয়েছিল। (রোহিঙ্গা জাতির ইতিহাস : এন এম হাবিব উল্লাহ)।
পর্তুগিজ জলদস্যুদের অভয়ারণ্য : বাংলার প্রতি আরাকানিদের কৃতজ্ঞতা ছিল খুবই অল্প সময়ের। সম্রাট নরমিখলার উত্তরাধিকারীরা ১৪৩৭ সালে রামু এবং ১৪৫৯ সালে চট্টগ্রাম দখল করে নেয়। ১৬৬৬ সাল পর্যন্ত চট্টগ্রাম আরাকানের দখলে ছিল। তখন আরাকান রাজ্যের উত্তর সীমানা ছিল ফেনী নদী। সেই সূত্রে রোহিঙ্গা সংগঠন আরসা, আরএসও ‘আরাকান ইয়োমা’ (আরাকান পর্বতমালা) থেকে ফেনী নদীর তীর পর্যন্ত বিস্তীর্ণ এলাকাকে আরাকান রাজ্যের সীমানা দাবি করে স্বাধীন আরাকান রাজ্যের স্বপ্ন দেখে। ওই সময়ে চট্টগ্রাম হয়ে যায় আরাকানি মগ এবং পর্তুগিজ (ফিরিঙ্গি) জলদস্যুদের অভয়ারণ্য। চট্টগ্রামের ফিরিঙ্গিবাজারের নামকরণ হয় ওই এলাকায় পর্তুগীজদের ব্যাপক পদচারণের কারণে। ওই সময়ে ‘মগ-পর্তুগিজ ঐক্যজোট’ সমগ্র ভাটি বাংলার জনজীবনকে বিভীষিকাময় করে তোলে। চট্টগ্রামকে ঘাঁটি করে মেঘনা নদীর উপকূলের বিস্তীর্ণ ভূ-ভাগে জলদস্যুতা এবং লুটতরাজ চালাত এই মগ এবং হার্মাদগোষ্ঠী।
মগদের সংখ্যা ছিল সমানে সমান : রাখাইনরা বৌদ্ধ ধর্মাবলম্বী (থেরবাদি) হলেও মিয়ানমারের বৌদ্ধদের থেকে তারা নিজেদের পৃথক জাতিসত্তা বলে মনে করে। ফলে যুগ যুগ তারা বর্মি শাসকদের বিরুদ্ধে প্রতিরোধ চালিয়ে গেছে। বর্মি বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ হয়ে রাখাইন মগ, রোহিঙ্গা মুসলিম নির্বিশেষে আরাকানের জনগণ পালিয়ে এসে রামু, কক্সবাজারসহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে আশ্রয় গ্রহণ করে। ১৮২৬ খ্রিস্টাব্দে ইস্ট-ইন্ডিয়া কোম্পানি বর্মিদের বিতাড়িত করে আরাকান দখল করে নিলে সূচনা হয় নতুন অধ্যায়ের। কোম্পানি বাংলাকে আরাকান পর্যন্ত বিস্তৃত করেছিল। এ সময় হাজার হাজার বাঙালি কাজের সন্ধানে চট্টগ্রাম অঞ্চল থেকে আরাকানে গিয়ে বসতি গড়েছিল। এমনিতে আরাকানে রোহিঙ্গা মুসলিম আর রাখাইন মগদের সংখ্যা ছিল সমানে সমান। তার ওপর দক্ষিণ চট্টগ্রাম থেকে প্রচুর বাঙালি মুসলমানের অভিবাসনের ফলে মুসলমানরা সংখ্যাগরিষ্ঠে পরিণত হয়। ফলে রাখাইনদের মাঝে অভিবাসনবিরোধী মনোভাব তৈরি হয়; যা দীর্ঘ মেয়াদি রাখাইন-রোহিঙ্গা সংঘাতের জন্ম দেয়। এদিকে রোহিঙ্গাদের প্রচণ্ড বিরোধিতার মুখে ব্রিটিশ কর্তৃপক্ষ ১৯৩৭ সালের প্রশাসনিক সংস্কারের আওতায় মিয়ানমারের করদরাজ্য হিসেবে আরাকানকে স্বায়ত্তশাসন প্রদান করলে ১১১ বছর পর আরাকান বাংলার হাতছাড়া হয়। না হয় আরাকানের ইতিহাস হয়তো অন্যভাবে লেখা হতো। অর্থাৎ ফেনী নদী থেকে আরাকানের ইরাবতী নদী পর্যন্ত চট্টগ্রামের সীমানা হতো। বুজুর্গ উমেদ খাঁর নেতৃত্বে বিজয়ের পর চট্টগ্রাম আর কখনও বাংলার প্রশাসনিক এবং রাজনৈতিক আওতার বাইরে যায়নি। মোগল, ব্রিটিশ, পাকিস্তান যখনই যার শাসনে ছিল, চট্টগ্রাম সব সময়ই বাংলার সঙ্গে ছিল এবং আছে। যার বিজয় না হলে হয়তো রোহিঙ্গাদের মতো ফেনী নদীর তীরে আমাদেরও দীর্ঘশ্বাস ফেলতে হতো, সেই বুজুর্গ উমেদ খাঁর খবর ক’জনই রাখে!
লেখক : শিক্ষক, কলামিস্ট ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষক