ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশে দেশে আশুরা পালন

ত্যাগ, তাকওয়া, শাহাদত এবং সাহসিকতার অনন্য পরাকাষ্ঠা ইমাম হুসাইন (রা.)। কারবালার প্রান্তরের শোকাবহ ঘটনার স্মরণে পবিত্র আশুরা পালন করেন সমগ্র বিশ্বের মুসলিমরা। শিয়া মতবাদের অনুসারীদের মধ্যে এ দিনটি পালনের চর্চা দেখা গেলেও সব মুসলমানদের কাছে দিনটি গুরুত্বপূর্ণ। মুসলিম দেশগুলোতে নিজস্ব ঐতিহ্য অনুযায়ী গুরুত্বের সঙ্গে আশুরা পালন করা হয়। বিশ্বের বিভিন্ন শহরের আশুরা পালন নিয়ে লিখেছেন- তাবাসসুম মাহমুদ
দেশে দেশে আশুরা পালন

ইরানের তেহরান : ৬৮০ খ্রিষ্টাব্দে বর্তমান ইরাকের কারবালার প্রান্তরে নবী দৌহিত্র ইমাম হুসাইন (রা.) ও তার সঙ্গীরা ইয়াজিদের বাহিনীর হাতে নির্মমভাবে নিহত হন। ইরানের তেহরানে মুসলমানরা সেই ঘটনার রূপায়ন করেন।

ইরাকের কারবালা : ঐতিহাসিক সেই ঘটনা যে স্থানে হয়েছিল, সেই কারবালা এখন ইরাকের গুরুত্বপূর্ণ শহর। সেখানে প্রতি বছর ওই ঘটনার শোকের মাতম দেখা যায়। মুসলমানরা প্রতি বছরের মতো তাদের প্রিয় ইমাম হাসান, ইমাম হুসাইন (রা.)-এর শোকাবহ মৃত্যুকে নানা রীতির মাধ্যমে স্মরণ করেন। হিংস্র

ইরাকের বাগদাদ : মূলত আরবি মহররম মাসের ১০ তারিখ আশুরা পালিত হলেও অনেক জায়গায় তার আগ থেকেই শুরু হয় নানা আয়োজন। শিয়ারা এ দিনকে সামনে রেখে সপ্তাহজুড়ে প্রস্তুতি নেন। শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশ ইরাকের রাজধানী বাগদাদেও দেখা যায় এ উপলক্ষ্যে নানা আয়োজন।

ইয়েমেনের সানা : ইয়েমেনেও রয়েছে বিশাল শিয়া জনগোষ্ঠী। দেশটির রাজধানী সানায় বিশাল মিছিল বের করে হুতি সমর্থকরা। এ হুতিরা আবার ইরান সমর্থিত। যুদ্ধের মধ্যেও তারা ধর্মীয় চর্চা অব্যাহত রেখেছে।

বাহরাইনের মানামা : বাহরাইনেও নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় পবিত্র আশুরা। রাজধানী মানামায় একটি আয়োজনে মাতম চালু রাখেন শিয়া মুসলিমরা।

তুরস্কের ইস্তাম্বুল : তুরস্কের শিয়া অনুসারী জাফরি সম্প্রদায়ের মানুষ অন্যদের চেয়ে আলাদাভাবে আশুরা পালন করেন। এদিন কালো পোশাক পরে নারী ও পুরুষদের র‍্যালি বের হয়। আয়োজন শেষ হয় কারবালায় শহিদের জন্য গণপ্রার্থনার মধ্য দিয়ে।

পাকিস্তানের পেশাওয়ার : মধ্যপ্রাচ্যের দেশগুলোর মতো পাকিস্তানেও মুসলমানদের কাছে অনেক গুরুত্বপূর্ণ দিন আশুরা। এদিন পাকিস্তানে মাতম করেন শিয়া মুসলমানরা। পেশাওয়ারে বিভিন্ন আয়োজনে কারবালার ঘটনার স্মরণে নিজেদের রক্তাক্ত করতে দেখা যায়।

ভারতের আহমেদাবাদ : বাদ যায় না দক্ষিণ এশিয়ার আরেক দেশ ভারতও। ভারতের আহমেদাবাদে প্রতি বছরই নানা আয়োজনে আশুরা পালন করেন মুসলমানরা। কালো পোশাক পরে বুকে আঘাত করে শোকের বহিঃপ্রকাশ শুধু নয়, নিজের শরীরকেও রক্তাক্ত করেন কেউ কেউ।

ভারতের শ্রীনগর : ভারতের শ্রীনগরে মহররমে মিছিল বের করেন কাশ্মীরের শিয়া মুসলিমরা। কিন্তু পুলিশের বাঁধার মুখে পড়েন তারা। মিছিলে অংশ নিতে যাওয়া যুবকদের শোকের মাতম কারবালার স্মৃতি জাগিয়ে তোলে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত