সভ্যতা বিকাশে মেধার কোনো বিকল্প নেই

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বন্ধু ফোরাম ডেস্ক

মা-মাটি-মানুষের প্রতি গভীর মমত্ববোধ নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় সুন্দর সমাজ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। মানসিক চিন্তা-চেতনা সুন্দর করার মাধ্যমে সম্মিলিতভাবে সামাজিক, মানবিক উন্নয়ন ও দেশ গড়ার কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আইডিয়াল কমার্স কলেজের অধ্যাপক খান মুহাম্মদ জাহিদ।

মানুষ গড়ার কাজে সচেষ্ট থাকার ব্যস্ততায় মোড়ানো কর্মজীবনের মাঝে বন্ধুত্বের মাধ্যমে সত্য ও আলোর পথে নতুন প্রজন্মকে উদ্দীপনা জোগাতে সমাজের সচেতন ও বিবেকবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, মেধাবী শিক্ষার্থীরা দেশ ও জাতির সম্পদ তাদের সাহস জোগাতে আমাদেরই এগিয়ে আসতে হবে। তাদের মেধা, যোগ্যতা ও সুদক্ষ নেতৃত্বে নির্মিত হবে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ।

মেধাবী সন্তানরা দেশ ও রাষ্ট্রের সম্পদ। শিল্প-সংস্কৃতি, অর্থনৈতিক, সভ্যতা বিকাশ ও সার্বিক উন্নয়নে মেধার কোনো বিকল্প নেই। তিনি আরও বলেন, সামাজিক, পারিবারিক ও নিজের মাঝে শান্তিময় পরিবেশ বাস্তবায়ন করতে হলে শিশু থেকে শুরু করে বড়দের মাঝে পারিবারিকভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলার অভ্যাস গড়ে তুলতে হবে। শুধু পাঠ্যশিক্ষা নয় নৈতিকতার সঠিক পরিচর্যা আমাদের মাঝে থাকতে হবে। তিনি আরও বলেন, বাংলা আমাদের জন্মভূমি, মায়ের আঁচলমাখা মমতায় সবুজে সমারোহে আমাদের বেড়ে ওঠা। মাতৃভূমির প্রকৃতির সাজে আমাদের জীবনযাত্রা এগিয়ে চলেছে।