দরিদ্র কৃষকের পাশে নকলার বন্ধুরা

প্রকাশ : ০৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  মো. মোশারফ হোসাইন

শেরপুরের নকলা উপজেলার টালকী ইউনিয়নের ফুলপুর গ্রামের আজগর আলী নামে শারীরিকভাবে অক্ষম এক দরিদ্র বর্গাচাষির বোরো ধান কেটে তার বাড়িতে পৌঁছে দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বন্ধুরা। ধান কাটা শুরু করে দুপুর পর্যন্ত ৪২ শতক জমির ধান কাটেন তারা। পরে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ওইসব ধানের আঁটি দরিদ্র বর্গাচাষির বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

নকলা উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক বন্ধু আবু হামযা কনকের নেতৃত্বে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একদল ছাত্র বন্ধু এ ধান কাটা কর্মসূচিতে অংশ নেয়। স্বেচ্ছাশ্রমে এ ধান কাটা কর্মসূচিতে আবু হামযা কনকসহ নাজমুল হাসান নাঈম, শাওন হাসান, আল আমিন আকন্দ, স্বাধীন, ইয়াকুব, রাজু মিয়া, মজিদ মিয়া, লেমন, মুখলেছ, সিফাত, আশরাফুল ইসলাম, মামুন, নীরব, রিপনসহ ছাত্রলীগের অনেক নেতাকর্মী অংশগ্রহণ করেন। ছাত্র বন্ধুরা দরিদ্র কৃষক আজগর আলীর ধান কেটে না দিলে হয়তোবা সঠিক সময়ে ধান কাটা সম্ভব হতো না বলে জানান তিনি।

তিনি বলেন, তারা আমার ধান কেটে দেওয়ায় আমি খুব উপকৃত হয়েছি। আবু হামযা কনক বলেন, ‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ’- এই স্লোগানকে বুকে ধারণ করেই আমরা চলতি মৌসুমে অসহায় দরিদ্র কৃষকদের বোরো ধান কেটে সঠিকভাবে তার বাড়িতে পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছি। এই কর্মসূচি বৈষয়িক মন্দা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে কনকসহ অনেকে মনে করেন।