মেধাবীরা দেশ ও জাতির গৌরব

প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আল-আমিন সুমন

শিল্প-সংস্কৃতি, অর্থনৈতিক উন্নয়ন, সভ্যতার বিকাশে মেধার কোনো বিকল্প নেই। মেধাবী শিক্ষার্থীরা দেশ ও জাতির সম্পদ। তাদের মেধা, যোগ্যতা ও সুদক্ষ নেতৃত্বে নির্মিত হবে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ।

মা, মাটি ও মানুষের প্রতি গভীর মমত্ববোধ নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় সবাইকে সম্মিলিতভাবে সামাজিক, মানবিক উন্নয়ন ও দেশ গড়ার কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আইডিয়াল কর্মাস কলেজের অধ্যক্ষ খান মুহাম্মদ জাহিদ। তিনি বলেন, মেধাবী সন্তানরা দেশ ও রাষ্ট্রের সম্পদ।

শিল্প-সংস্কৃতি, অর্থনৈতিক, সভ্যতা বিকাশ ও সার্বিক উন্নয়নে মেধার কোনো বিকল্প নেই। তিনি বলেন, সামাজিক, পারিবারিক ও নিজের মাঝে সুন্দর পরিবেশ বাস্তবায়ন করতে হলে শিশু থেকে শুরু করে বড়দের মাঝে পারিবারিকভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলার অভ্যাস গড়ে তুলতে হবে। কেবল পাঠ্যশিক্ষা নয়, নৈতিকতার সঠিক পরিচর্যা আমাদের মাঝে থাকতে হবে। তিনি আরও বলেন, বাংলা আমাদের জন্মভূমি, মায়ের আঁচলমাখা মমতায় সবুজে সমারোহে আমাদের বেড়ে ওঠা। অপরাধ ও অপরাধীদের বিরুদ্ধে প্রতিরোধ ও প্রতিবাদে স্বদেশের প্রতি কৃতজ্ঞতাবোধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে মানবতার উন্নয়ন কর্মকান্ডে আমাদের এগিয়ে আসতে হবে।