ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শরীয়তপুরে কবি আসাদ চৌধুরী স্মরণসভা

শরীয়তপুরে কবি আসাদ চৌধুরী স্মরণসভা

রথীন্দ্র সাহিত্য পরিষদ শরীয়তপুরের আয়োজনে উক্ত সংগঠনের দীর্ঘ সময়ের সভাপতি দেশবরেণ্য লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা ও বাংলা একাডেমির সম্মানিত ফেলো কবি আসাদ চৌধুরীর প্রয়াণে স্মরণসভার আয়োজন করা হয়। গত ১৩ অক্টোবর শুক্রবার বিকাল ৩টায় শরীয়তপুর সদর উপজেলা মিলনায়তনে অনুষ্ঠানের শুরুতে প্রয়াত কবির স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর সূচনা বক্তৃতা প্রদান করেন রথীন্দ্র সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি শ্যাম সুন্দর দেবনাথ। স্মরণসভায় আসাদ চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনায় অংশ নেন কবি মির্জা হজরত সাইজী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এমএম জাহাঙ্গীর মৃধাসহ আরো অনেক শিল্পী-সাহিত্যিক ও কবি।

রথীন্দ্র সাহিত্য পরিষদের সহ-সভাপতি এবং সাহিত্যিক রথীন্দ্রকান্ত ঘটক চৌধুরীর জ্যেষ্ঠপুত্র অনিক ঘটক চৌধুরীর সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুরের বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান। স্মৃতিচারণমূলক আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, আসাদ চৌধুরীর কবিতা যেমন সহজাত সৌন্দর্যে ভাস্বর তেমনি ব্যক্তি আসাদ চৌধুরী ছিলেন মাটিলগ্ন সহজ মানুষ। তিনি চারণের মতো সারা বাংলাদেশ ঘুরে বেড়িয়েছেন, মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়কিতার কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরেছেন। তারা আরো বলেন, মহান মুক্তিযুদ্ধে যেমন আসাদ চৌধুরীর গৌরবজনক অবদান রয়েছে, তেমনি আমৃত্যু তিনি মেহনতি মানুষের জন্য একটি সুষম সমাজ ও স্বদেশ গড়ার স্বপ্ন দেখে গেছেন। কবি খান মেহেদী মিজানের সঞ্চালনায় অনুষ্ঠানে অসংখ্য স্থানীয় কবি, সাহিত্যিক, আবৃত্তিশিল্পী ও গায়ক উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত