ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শওকত আলী মাস্টার স্মৃতি কল্যাণ ট্রাস্টের পথচলা গৌরবের

শওকত আলী মাস্টার স্মৃতি কল্যাণ ট্রাস্টের পথচলা গৌরবের

ঐতিহ্যবাহী নরসিংদী জেলা মনোহরদী উপজেলার পীরপুর গ্রামে বীর মুক্তিযোদ্ধা শওকত আলী মাস্টার স্মৃতি কল্যাণ পথচলা গৌরবের। যার প্রতিষ্ঠাতা বাংলাদেশ পুলিশে কর্মরত ডিএমপির ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ইকবাল হুসাইন, বিপিএম। যাদের ত্যাগ ও সাহসের মাধ্যমে আমাদের এদেশ পেয়েছি তাদের সংবর্ধনা দেয়া ভাগ্যর ব্যাপার।

আমরা সেই সৌভাগ্যবান জাতি যাদের আছে বিজয়ের আনন্দে মাতোয়ারা হওয়ার দিন। প্রথম শেকল ভেঙে উড়েছিল বাঙালির মুক্তির পতাকা। যদি হয় পরাধীনতার শৃঙ্খল ভাঙার জয়, তবে সেই আনন্দ বর্ণিল ও গৌরবের। বছরের পর বছর আমরা সেই আনন্দ বুকে লালন করে এগিয়ে চলছি সমৃদ্ধির নিশ্চিত লক্ষ্যে। বিজয় পেতে আমাদের লড়াই করতে হয়েছে দীর্ঘ নয়টি মাস। তবে এর শুরুটা হয়েছিল আরও অনেক আগেই। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে শুরু হওয়া লড়াই শেষ হয় ১৬ ডিসেম্বর বিজয় দিবসের মাধ্যমে।

ভাষা আন্দোলনের মাধ্যমে আমাদের জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটে। এরই পটভূমিতে ১৯৭১ সালে বাঙালি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়ায়। শুরু হয় মুক্তিযুদ্ধ। দীর্ঘ ৯ মাস যুদ্ধের মধ্য দিয়ে ত্রিশ লাখ বাঙালির জীবন বিসর্জনের মাধ্যমে আমাদের বিজয়ের দিনটি আসে। সুন্দর কথা গুলো বলেন ইকবাল হোসাইন। যাদের বিনিময়ে আমাদের দেশ আজ সত্য ও আলোর পথে এগিয়ে চলছে, তাদের কল্যাণে শওকত আলী স্মৃতি কল্যাণ ট্রাস্ট এগিয়ে যাচ্ছে গৌরবের সাথে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত